খারকিভ এখন শান্ত, ফিরছেন বাসিন্দারা: মেয়র

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ শহর খারকিভ ছেড়েছে রুশ বাহিনী। খারকিভের মেয়র ইহর তেরেখব সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, সেনারা রুশ সীমান্তের দিকে চলে গেছে।

বিবিসিকে দাবি করে তিনি বলেন, 'রুশ সেনারা শুধু একবার উত্তর-পূর্ব শহরের একটি ছোট অংশে প্রবেশে সক্ষম হয়েছিল। যদিও দীর্ঘদিন সেখানে অবস্থান করতে পারেনি। রুশ সেনারা প্রতিনিয়ত খারকিভের দিকে গোলাবর্ষণ করে যাচ্ছিল। কারণ তারা শহরের খু্ব কাছাকাছি অবস্থান করে। কিন্তু খারকিভের প্রতিরক্ষা ও ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর প্রতিরাধের কারণে রুশ সীমান্তের দিকে চলে যেতে বাধ্য হয়েছে’।

মেয়র বলেন, 'খারকিভ এখন শান্ত। ইতোমধ্যেই ইউক্রেনীয় বাসিন্দারা ফিরতে শুরু করেছেন। আমরা গ্যাস, পানি ও বিদ্যুৎ সরবরাহ করছি। কিন্তু দুর্ভাগ্যবশত অনেক আবাসিক স্থাপনা ধ্বংস। ভবিষ্যতের জন্য এসব স্থাপনা আমাদের পুনর্গঠন করতে হবে।

গত পাঁচদিন শহরে কোনও বোমা হামলার ঘটনা ঘটেনি। রুশ বাহিনী খারকিভ বিমানবন্দরের কাছে মিসাইল হামলার চেষ্টা চালালে তা প্রতিহত করে ইউক্রেনীয় বিমান বাহিনী।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়ান সেনারা খারকিভ ছেড়ে যাওয়ার দিকে মনোনিবেশ করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর দিকেই খারকিভে ব্যাপক গোলাবর্ষণ চালায় রাশিয়া। ইউক্রেনীয় বাহিনী প্রতিরোধ গড়ে তুললে পিছু হটতে থাকে রুশ সেনারা।

সূত্র: বিবিসি।