আজভস্টলের যোদ্ধাদের উদ্ধারে সহায়তা না করার আহ্বান চেচেন নেতার

মারিউপোলের বিশাল আজভস্টল স্টিল কারখানায় আটকে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের সরিয়ে নিতে সম্প্রতি প্রস্তাব দেয় তুরস্ক। তবে বিষয়টি তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যেব এরদোয়ানকে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

টেলিগ্রাম বার্তায় রুশ সমর্থিত নেতা এরদোয়ানের উদ্দেশে বলেন, যারা অপরাধী আপনার সহযোগিতায় বিচার ও উপযুক্ত শাস্তি এড়াতে চায় তাদের দ্বারা বোকা হবেন না।

আজভ রেজিমেন্ট প্রসঙ্গে কাদিরভ আরও বলেন, তারা খুনি ও নাস্তিক। যারা আপনার সামনে নিজেদের নির্দোষ প্রমাণ করতে চায়।

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম দিক থেকেই মারিউপোলে আজভস্টলে বোমাবর্ষণ চালিয়ে আসছে রুশ যোদ্ধারা। সেখানে বেসামরিকসহ ইউক্রেনীয় বাহিনীও অবরুদ্ধ হয়ে পড়ে। সম্প্রতি জাতিসংঘ ও আন্তর্জাতিক রেড ক্রিসেন্টের সহায়তায় বেসামরিক নাগরিকদের উদ্ধার করা হয়েছে। কিন্তু ইউক্রেনীয় যোদ্ধারা রয়ে গেছে। এদের অনেকেই গুরুতর আহত। এই পরিস্থিতি থেকে আজভস্টল কারখানা থেকে সরিয়ে নিতে সাহায্যের আবেদন জানিয়ে আসছে তারা।

এর মধ্যেই তাদের সমুদ্রপথে সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে তুরস্ক। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন রয়টার্সকে এক সাক্ষাৎকারে এমন প্রস্তাব দেন। ইউক্রেনীয় যোদ্ধাদের তাদের সহায়তা না করতে প্রেসিডেন্ট এরদোয়ানকে ভেবে দেখতে বললেন রমজান কাদিরভ।

সূত্র: আল জাজিরা।