‘সন্ত্রাস-সমর্থক’ দেশকে ন্যাটোতে যোগ দিতে দেবেন না এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগদান ইস্যুতে দেশ দুটির সঙ্গে তুরস্কের আলোচনা প্রত্যাশা মতো হয়নি এবং সন্ত্রাস-সমর্থক দেশের ন্যাটোতে যোগদানের বিষয়ে সম্মতি দিতে পারে না আঙ্কারা। রবিবার তুরস্কের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম টিআরটি হাবের-এর বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানের বিষয়ে আপত্তি তুলেছে তুরস্ক। এর ফলে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর জোটটির ঐতিহাসিক সম্প্রসারণ থমকে আছে। এরদোয়ানের সর্বশেষ বক্তব্য ইঙ্গিত দিচ্ছে, তুরস্ক এই পদক্ষেপের বিরোধিতা অব্যাহত রেখেছে।

আজারবাইজান থেকে ফেরার পর সাংবাদিকদের এরদোয়ান বলেন, তুরস্কের প্রধান হিসেবে যতদিন তাইয়্যেব এরদোয়ান রয়েছি, আমরা নিশ্চিতভাবে সন্ত্রাস-সমর্থক দেশগুলোকে ন্যাটোতে যোগদানে ‘হ্যাঁ’ বলতে পারি না।

এর আগে দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছিল, বুধবার ফিনল্যান্ড ও সুইডেনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে খুব একটা অগ্রগতি হয়নি। পরের আলোচনা কবে তাও অনিশ্চিত।

ন্যাটোতে নতুন কোনও দেশকে অন্তর্ভুক্ত করতে হলে জোটের ৩০ সদস্যের অনুমোদন লাগবে।

এরদোয়ান আরও বলেছেন, তারা (ফিনল্যান্ড ও সুইডেন) সৎ বা আন্তরিক নয়। আমরা অতীতের ভুলের পুনরাবৃত্তি করতে পারি না। ন্যাটো নিরাপত্তা সংস্থা। এখানে এমন সন্ত্রাস সমর্থকদের স্বাগত জানানো যায় না।

রাশিয়া ও ইউক্রেনের চলমান যুদ্ধের অবসান দেখতে চায় তুরস্ক বলেও মন্তব্য করেছেন এরদোয়ান। কিন্তু তিনি বলছেন, পরিস্থিতি প্রতিদিন আরও নেতিবাচক হচ্ছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, সোমবার আমি রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে ফোনালাপ করবো। সংলাপ ও কূটনৈতিক চ্যানেলে কাজ করার জন্য সংশ্লিষ্টদের আমরা উৎসাহ দিয়ে যাওয়া অব্যাহত রাখবো।