ইউক্রেনের দক্ষিণাঞ্চল পুনরুদ্ধারের অঙ্গীকার জেলেনস্কির

রুশ বাহিনীর কাছ থেকে ইউক্রেনের দক্ষিণাঞ্চল পুনরুদ্ধারের অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশের দক্ষিণাঞ্চলীয় ফ্রন্ট লাইন পরিদর্শনের পর এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘আমরা দক্ষিণাঞ্চল কারও কাছে হস্তান্তর করবো না।’ রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জেলেনস্কি বলেন, ‘আমাদের যা কিছু’ রাশিয়া ছিনিয়ে নিয়েছে সেসব পুনরুদ্ধার করা হবে। সমুদ্রে কিয়েভের নিরাপদ প্রবেশাধিকারও নিশ্চিত করা হবে।

এদিকে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, রাশিয়ার সর্বশেষ সেনা ইউক্রেন ছেড়ে যাওয়ার পরই মস্কোর সঙ্গে শান্তি আলোচনা সম্ভব।

তিনি বলেন, ‘রাশিয়া একটি সমঝোতার কথা বলেছিল। একটা সমাধান বের করা যাক। তারা আসলে কী নিয়ে কথা বলছে? কোনও আপোস? ইউক্রেনের ভূখণ্ড নিয়ে কোনও আপস নয়।’

তিনি আরও বলেন, ‘শেষ রুশ সেনা যদি ইউক্রেন ছেড়ে চলে যায়, তবে কথা বলার সময় হবে। কিন্তু সেই সময় এখনও আসেনি। রাশিয়ানদের অবশ্যই আমাদের মাতৃভূমি ছাড়তে হবে।’

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।