যুদ্ধে নিহত শিশুর সংখ্যা জানালো ইউক্রেন

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে ৩২৩টি শিশু নিহত হয়েছে। একই সময়ে আহত হয়েছে কমপক্ষে আরও ৫৮৬ শিশু। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দফতরের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রসিকিউটর জেনারেলের দফতর জানিয়েছে, রবিবার ইউক্রেনের পূর্ব ডোনেস্ক অঞ্চলের ঝেলেজনোয়ে গ্রামে গোলাগুলিতে আট বছরের এক কন্যাশিশু আহত হয়েছে। একইদিন খারকিভ অঞ্চলে শার্পনেলের আঘাতে ১৩ ও ১৪ বছরের দুই শিশু আহত হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেনের দেওয়া এসব তথ্য তাদের পক্ষে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।