বেলারুশিয়ানদের সতর্ক করলেন জেলেনস্কি

বেলারুশের নাগরিকদের সতর্ক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বেলারুশিয়ানদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, তারা যেনও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনবিরোধী যুদ্ধে তাদের দেশকে জড়ানোর অনুমতি না দেন। সোমবার মার্কিন সাময়িকী নিউজউইক এখবর জানিয়েছে।

রবিবার রাতে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, আপনাদের যুদ্ধে জড়ানো হচ্ছে। আপনাদের সব সিদ্ধান্ত নিচ্ছে ক্রেমলিন। কিন্তু আপনারা দাস নন। আপনাদের মরতে হবে না।

জেলেনস্কি ইঙ্গিত দিয়েছেন, যুদ্ধ শুরুর চেয়ে এখন আরও সক্রিয়ভাবে বেলারুশকে জড়ানোর চেষ্টা করছে রাশিয়া। তিনি বলেন, তাদের কাছে আপনাদের জীবনের কোনও মূল্য নেই। আপনাদের জন্য কী অপেক্ষা করছে সেই বিষয়ে অন্যদের সিদ্ধান্ত দেওয়া উচিত না।

পারমাণবিক ক্ষেপণাস্ত্র সরবরাহে বেলারুশকে রুশ প্রতিশ্রুতি দেওয়ার পর ইউক্রেনীয় নেতা এই আহ্বান জানালেন। শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে বলেছেন, আগামী মাসগুলোতে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে রাশিয়া।

লুকাশেঙ্কো পুতিনের কাছে বেলারুশ সীমান্তে ন্যাটোর পারমাণবিক ফ্লাইট মোকাবিলায় সহযোগিতা চেয়েছেন। পুতিন বলেছেন, এমন পাল্টা পদক্ষেপ প্রয়োজনীয় না। কিন্তু রাশিয়া দেশটিতে ইস্কান্দার-এম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করবে।