‘আদেশ অমান্য করায়’ ইউক্রেনীয় মেয়রকে গ্রেফতারের দাবি রাশিয়ার

ইউক্রেনের খেরসন অঞ্চলে মস্কোর নিয়োগ করা কর্মকর্তারা জানিয়েছেন খেরসন শহরের মেয়র ইহোল কোলিকায়েভকে গ্রেফতার করেছে তাদের নিরাপত্তা বাহিনী। রাশিয়ার আদেশ মানতে অস্বীকৃতি জানানোয় মঙ্গলবার তাকে গ্রেফতার করার দাবি করেছে রাশিয়া। তবে খেরসনের স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, মেয়রকে অপহরণ করা হয়েছে।

কৃষ্ণ সাগরের বন্দরনগরী খেরসন রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপত্যকার উত্তর পশ্চিমে অবস্থিত। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর প্রথম সপ্তাহগুলোতেই শহরটি দখল করে মস্কো। এরপরই শহরটির জনগোষ্ঠীর বড় অংশ এলাকা ছেড়ে সরে যেতে বাধ্য হয়েছে।

খেরসন অঞ্চলে মস্কোর নিযুক্ত প্রশাসনের উপপ্রধান একাতেরিনা গুবারেভা এক টেলিগ্রাম পোস্টে বলেন, ‘আমি নিশ্চিত করতে পারি (খেরসনের মেয়র ইহোর) কোলিকায়েভকে গ্রেফতার করেছে কমান্ডান্টের (সামরিক পুলিশ) কার্যালয়।‘

কোলিকায়েভের একে উপদেষ্টা হালিনা লিয়াসেভস্কা বলেন, রুশ দখলদারদের সঙ্গে সহযোগিতা করতে অস্বীকৃতি জানানোয় মেয়রকে অপগরণ করা হয়েছে। এক ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘আজ সকালে খেরসনের মেয়র ইহোর কোলিকায়েভ কোলিখায়েভের মেয়র একটি ইউটিলিটি সুবিধায় আসেন, সেখানে সিটি কাউন্সিলের অবশিষ্ট কর্মচারীরা কাজ করছিলেন। গাড়ি থেকে নামার সাথে সাথে তাকে সশস্ত্র জাতীয় রক্ষীরা আটক করে আর সম্ভবত তারা এফএসবি’। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) দিকে ইঙ্গিত করে একথা বলেন তিনি।

মস্কোর নিযুক্ত প্রশাসনের আরেক কর্মকর্তা কিরিল স্ট্রিমোসোভ রাশিয়ার রাষ্ট্রীয় আরআইএ বার্তা সংস্থাকে সোমবার বলেন, ইউক্রেনে রাশিয়ার ‘নাৎসীমুক্তকরণ প্রক্রিয়ার’ ‘অনেক ক্ষতি’ করেছেন কোলিকায়েভ। ‘শেষ পর্যন্ত তাকে নিরস্ত্রীকরণ করা হয়েছে’, বলেন তিনি।

ইউক্রেনে নিজেদের কর্মকাণ্ডকে ‘বিশেষ সামরিক অভিযান’ আখ্যা দিয়ে আসছে মস্কো। তাদের দাবি এই অভিযানের লক্ষ্য প্রতিবেশি দেশটিকে নিরস্ত্রীকরণ এবং নাৎসিমুক্ত করা। তবে ইউক্রেন ও তাদের পশ্চিমা মিত্ররা এই অভিযোগকে ভিত্তিহীন এবং মস্কোর অভিযানকে উস্কানিহীন আগ্রাসী কর্মকাণ্ড বলে আসছেন।

এর আগে ইউক্রেনের মেলিটোপোল শহরের মেয়র ইভান ফেডোরোভকে গ্রেফতার করে রাশিয়া। গত মার্চে ছাড়া পেয়ে তিনি দাবি করেন, অপহৃত থাকার সময়ে ‘কঠিন’ জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় তাকে।

সূত্র: রয়টার্স