পোল্যান্ডে স্থায়ী মার্কিন ঘাঁটি রাশিয়াকে কী বার্তা দিচ্ছে

পোল্যান্ডে যুক্তরাষ্ট্রের পঞ্চম সেনাবাহিনীর সদর দফতর স্থাপনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ডের পক্ষ থেকে এই ঘোষণার প্রশংসা করা হয়েছে। দীর্ঘ দিন ধরেই পোল্যান্ড রাশিয়াকে এমন একটি স্পষ্ট প্রতিরোধের বার্তা দিতে চেয়েছিল দেশটি।

বুধবার মাদ্রিদে বাইডেন ঘোষণা দিয়েছেন, ইউরোপজুড়ে সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন বাড়াবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে পোল্যান্ডে নতুন একটি সামরিক সদর দফতর নির্মাণ। ইউক্রেনে রুশ আক্রমণের পর সম্ভাব্য নতুন হুমকি মোকাবিলায় এমন পদক্ষেপ নিচ্ছে বাইডেন প্রশাসন।

 ২০১৪ সালে রাশিয়া ইউক্রেন থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করার পর থেকেই পূর্ব ইউরোপে ন্যাটো জোটের সেনা উপস্থিতি বৃদ্ধিকে মধ্যাঞ্চলীয় ইউরোপের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে আসছে পোল্যান্ড। রাশিয়ার ক্রমবর্ধমান দৃঢ়তার প্রেক্ষাপটে দীর্ঘ দিন ধরে নিজেদের মাটিতে একটি স্থায়ী মার্কিন ঘাঁটির প্রত্যাশা ছিল দেশটির।

পোল্যান্ডের প্রেসিডেন্টের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা জ্যাকুব কুমখ বলেন, দীর্ঘ ও ধারাবাহিক দরকষাকষির পর এটি একটি সফলতা। এটি হলো একটি স্পষ্ট ইঙ্গিত যে, আমেরিকা পোল্যান্ডে তাদের উপস্থিতি বাড়াতে চায়, কমাতে নয়।

উপ-পররাষ্ট্রমন্ত্রী মারসিন প্রিজিডেকজ টুইটারে লিখেছেন, এক সময় যা অসম্ভব মনে হচ্ছিল এখন তা ঘটনায় পরিণত হয়েছে। পোল্যান্ডে আমরা স্থায়ী উপস্থিতি পাচ্ছি। এটি মস্কোর প্রতি একটি স্পষ্ট ইঙ্গিত।

মার্চ মাসে পোল্যান্ড সফর করেছিলেন বাইডেন। ওই সময় তিনি মার্কিন সেনাদের বলেছিলেন, তারা গণতন্ত্র ও রুশ ধনকুবেরদে মধ্যকার লড়াইয়ের মাঝে রয়েছে।

পোল্যান্ডের ক্ষমতাসীন দলের নেতা জারোস্লাউ কাজিনস্কি এপ্রিলে বলেছিলেন, তার দেশের মাটিতে মার্কিন পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য দরজা খোলা রাখবে। একই সঙ্গে মার্কিন সেনা উপস্থিতি ৫০ শতাংশ বৃদ্ধিকে স্বাগত জানাবে। ওই সময় তার এই মন্তব্যের সমালোচনা করেছিল ক্রেমলিন।

ইউক্রেন নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা বৃদ্ধির আগ পর্যন্ত পোল্যান্ডে ন্যাটো ও দ্বিপক্ষীয় চুক্তির আওতায় সাড়ে চার হাজার মার্কিন সেনা মোতায়েন ছিল। ইউক্রেনে আক্রমণের পর থেকে ক্রমাগত সেনা সংখ্যা বাড়িয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জুন মাসে ন্যাটো জানিয়েছে, পোল্যান্ডে জোটের পক্ষ থেকে মোতায়েন করা সেনাদের সংখ্যা ১১ হাজার ৬০০।

ইউক্রেন ও রুশ মিত্র বেলারুশের সঙ্গে সীমান্ত রয়েছে পোল্যান্ডের। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মানে সামরিক ঘাঁটির নামকরণের প্রস্তাব দিয়েছিল দেশটি। কিন্তু ‘ফোর্ট ট্রাম্প’ নামের সামরিক ঘাঁটি নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন হয়নি।

সূত্র: রয়টার্স