যুদ্ধ বন্ধে জোরালো প্রচেষ্টার আহ্বান এরদোয়ানের

ইউক্রেনের যুদ্ধ বন্ধে জোরালো প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছে তুরস্ক। বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এমন অভিযোগ জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে  যোগ দিতে বর্তমানে স্পেনের রাজধানী মাদ্রিদে রয়েছেন এরদোয়ান। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘ন্যায়সংগত শান্তিতে কোনও পরাজয় নেই।’

এরদোয়ান বলেন, তার দেশ ‘একটি ভারসাম্যপূর্ণ নীতি’ অনুসরণের চেষ্টা করছে। কারণ রুশ জ্বালানি আমদানির ওপর তার দেশ ব্যাপকভাবে নির্ভরশীল।

এদিকে ইউক্রেনকে বিনামূল্যে তিনটি ড্রোন দেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। তুরস্কের বহুল আলোচিত বায়রাখতার টিবি২ ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কার ডিফেন্সের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

ইউক্রেন ২০১৯ সালে তুরস্কের কাছ থেকে প্রথমবারের মতো স্বল্প উচ্চতায় উড়তে সক্ষম মনুষ্যহীন এই আকাশযানের ছয়টি কিনেছিল। রুশ আগ্রাসন শুরুর পর ইউক্রেনীয় বিমান বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ইউরি ইগনাট জানান, তাদের কাছে প্রায় ২০টি বায়রাখতার ড্রোন রয়েছে। তবে ইউক্রেনে এ পর্যন্ত মোট কতটি ড্রোন সরবরাহ করা হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে তুরস্ক এবং ইউক্রেনের কর্তৃপক্ষ।