ইতালিতে হিমবাহে ধস, নিহত ৫

ইতালির উত্তরাঞ্চলীয় আলপস পার্বত্য এলাকায় তুষারপাতে একটি হিমবাহ ধসে অন্তত পাঁচ জন নিহত হয়েছেন। জরুরি কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় আরও অন্তত আটজন আহত হয়েছেন, এদের দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

উদ্ধার অভিযানে সহায়তা দিতে পাঁচটি হেলিকপ্টচার এবং বহু জরুরি কর্মী পাঠানো হয়েছে। ঘটনার ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই অঞ্চলের সবচেয়ে উচু পর্বত মারমোলাডার একটি ঢালে ব্যাপক পরিমাণ বরফ ধসে পড়ছে।

জরুরি সেবা বিভাগের মুখপাত্র মিচেলা ক্যানোভা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে পাঁচজনকে প্রাণহীন অবস্থায় পাওয়া গেছে’। আহতদের সংখ্যা প্রাথমিক গণনায় পাওয়া গেছে বলেও জানান তিনি।

মিচেলা ক্যানোভা বলেন, ‘তুষার, বরফ এবং পাথরের একটি ধস তার পথে প্রবেশের রাস্তায় আঘাত করে। ওই সময়ে সেখানে বেশ কয়েকটি দল ছিল, তাদের মধ্যে কয়েকটি দল ভেসে গেছে’। ‘এতে জড়িত পর্বতারোহীদের সুনির্দিষ্ট সংখ্যা এখনও জানা যায়নি’, বলেন তিনি।

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, আহত পর্বতারোহীদের আশেপাশের এলাকার হাসপাতালে পাঠানো হয়েছে। স্থানীয় জরুরি সেবা বিভাগের এক টুইট বার্তায় বলা হয়েছে, ধসে আক্রান্ত হওয়া গ্রুপে ১৫ জন পর্বতারোহী ছিলেন বলে ধারণা করছেন তারা।

তুষার ধসের কারণ এখন পর্যন্ত স্পষ্ট নয়। তবে জরুরি বিভাগের আরেক মুখপাত্র ওয়াল্টার মিলান জানান, ওই এলাকায় কয়েক দিন ধরে বেশি তাপমাত্রা দেখা গেছে। তিনি বলেন, ‘এই গরম অস্বাভাবিক’। হিমবোহের চূড়ায় সম্প্রতি দশ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা গেছে বলেও জানান তিনি। বলেন, ‘এটা অতিরিক্ত গরম। স্পষ্টত এটা অস্বাভাবিক’।

ইতালির পর্বতারোহী রেইনহোল্ড মেসেনার জানিয়েছেন, বৈষ্ণিক উষ্ণতার কারণে হিমবাহটি কয়েক বছর ধরেই গলছে। তিনি বলেন, ‘সেখানে বরফের পরিমাণই কমে যায়’।

সূত্র: বিবিসি