শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাবে তুরস্ক: এরদোয়ান

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাবে তুরস্ক। এ ব্যাপারে আঙ্কারা দৃঢ়প্রতিজ্ঞ। শনিবার কায়সেরি প্রদেশে এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

এদিন ইউক্রেনের শস্য রফতানি নিয়ে ইস্তাম্বুলে স্বাক্ষরিত চুক্তি নিয়েও কথা বলেন এরদোয়ান। এ চুক্তিকে একটি গুরুত্বপূর্ণ সাফল্য হিসেবে আখ্যায়িত করেন তিনি।

এরদোয়ান বলেন, বৈশ্বিক খাদ্য সংকট কাটিয়ে উঠার প্রচেষ্টায় তুরস্ক ‘উল্লেখযোগ্য অবদান’ রাখছে।

কৃষ্ণসাগর হয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানি পুনরায় শুরু করতে শুক্রবার (২২ জুলাই) জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় একটি চুক্তিতে উপনীত হয় রাশিয়া ও ইউক্রেন। চুক্তিতে পোতাশ্রয়ে যৌথ পরিদর্শন এবং রুটের নিরাপত্তা নিশ্চিতের জন্য একটি সমন্বয় কেন্দ্র স্থাপনের কথা বলা হয়েছে।

যুদ্ধের কারণে আটকে থাকা শিপমেন্ট পুনরায় চালু করতে ইউক্রেনীয় বন্দর শহর ওডেসা থেকে একটি করিডোর খোলার ব্যাপারে বর্তমানে মস্কো ও কিয়েভের সঙ্গে কাজ করছে আঙ্কারা।

এর আগে গত মার্চে তুরস্কের ভূমধ্যসাগরীয় শহর আনতালিয়াতে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠকের আয়োজন করে তুরস্ক।