ইউক্রেনে মার্কিন ক্ষেপণাস্ত্র গুদামে হামলার দাবি রাশিয়ার

ইউক্রেনে মার্কিন ক্ষেপণাস্ত্র গুদামে হামলার দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এমন দাবি করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রুশ প্রতিরক্ষা দফতরের দাবি, ইউক্রেনের ওডেসা বন্দরে একটি মিলিটারি বোটকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে রুশ বাহিনী। একইসঙ্গে তারা ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত হারপুন অ্যান্টি শিপ মিসাইলও ধ্বংস করে দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির মিডিয়া বলছে, শনিবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ওডেসা বন্দরে নোঙ্গরা করা একটি ইউক্রেনীয় যুদ্ধজাহাজ এবং মার্কিন হারপুন অ্যান্টি শিপ মিসাইলসহ একটি গুদাম ধ্বংস করে দেওয়া হয়েছে।

এদিকে চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলার মধ্যেই শনিবার কিয়েভ সফরে যান মার্কিন কংগ্রেসের শীর্ষস্থানীয় একটি প্রতিনিধি দল। সফরে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গেও সাক্ষাৎ করেন প্রতিনিধি দলের সদস্যরা।

জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ শেষে প্রতিনিধি দলটি বিবৃতিতে জানিয়েছে, 'মিত্র দেশ এবং অংশীদারদের সঙ্গে নিয়ে অর্থনৈতিক, সামরিক এবং মানবিক সহায়তা নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র।'

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র প্রথম থেকেই কিয়েভকে আধুনিক অস্ত্র দিয়ে সহায়তায় করে আসছে। তবে ওয়াশিংটনের এমন পদক্ষেপ চলমান পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে বলে অভিযোগ ক্রেমলিনের।