পূর্বাঞ্চলে বড় ধরনের সামরিক মহড়ার পরিকল্পনা রাশিয়ার

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার পূর্বে বড় ধরনের কৌশলগত সামরিক মহড়ার পরিকল্পনা করছে মস্কো। আগস্টের ৩০ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে মহড়ার আয়োজন হবে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। যেখানে সামরিক মহড়া হবে তা ইউক্রেন থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে।

ইউক্রেনে প্রবল যুদ্ধ চলছে রাশিয়ার। রুশ বাহিনীর একের পর এক ছোড়া ক্ষেপণাস্ত্র ও কামানের আঘাতে ধ্বংসস্তূপে দাঁড়িয়েছে দেশটির অনেক শহর। প্রাণ হারাচ্ছেন অনেক ইউক্রেনীয়। তবে ইউক্রেনীয় যোদ্ধাদের জোড়ালো প্রতিরোধে অনেকটা পিছু হটতে বাধ্য হয়েছে মস্কো। 

এমন পরিস্থিতিতেই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী মাস থেকে রাশিয়ার পূর্বাঞ্চলে কৌশলগত সামরিক মহড়ার পরিকল্পনা করা হচ্ছে। এটি পূর্বের ভোস্তকে হতে পারে।

ইউক্রেন যুদ্ধে অভাবনীয় ক্ষতির মুখে থাকা রাশিয়া নিজেদের শক্তির জানান দিতেই নতুন করে মহড়ার আয়োজন করছে বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনে লড়াইয়ের সত্ত্বেও নিজেদের পুরো ভূখণ্ডের প্রতিরক্ষার দিকে মনোনিবেশ করছে মস্কো।

বিবৃতিতে রুশ মন্ত্রণালয় জানিয়েছে, 'মহড়ায় প্রয়োজনীয় সামরিক সদস্য, অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা হবে। তবে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি যে, রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী শুধুমাত্র একটি অংশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সঙ্গে জড়িত। যা সুপ্রিম কমান্ডারের মাধ্যমেই নির্ধারিত সবকাজ শেষ করতে যথেষ্ট। তবে কিছু বিদেশি সংবাদমাধ্যম এ নিয়ে ভূয়া তথ্য প্রচারও করে আসছে'। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, আসন্ন মহড়ায় পূর্ব সামরিক জেলায় ১৩টি ফায়ারিং রেঞ্জে সেনারা অংশ নেবে। বিমানবাহীর সদস্যদের ইউনিট, দূরপাল্লার বোমারু বিমান এবং সামরিক কার্গো বিমানগুলোও অনুশীলনে যোগ দেবে। কয়েকটি দেশের বিদেশি বাহিনীও যুক্ত হতে পারে।

তবে কোনও কোনও দেশ তা উল্লেখ করা হয়নি। গত বছর বেলারুশ এবং রাশিয়ায় বৃহৎ সামরিক মহড়ায় আর্মেনিয়া, কাজাখস্তান, মঙ্গোলিয়াসহ আরও কয়েকটি দেশ অংশ নিয়েছিল।

সূত্র: আল জাজিরা।