ইউক্রেনকে বিশাল অঙ্কের অর্থ সহায়তা ইউরোপের

ইউক্রেনকে বিশাল অঙ্কের অর্থ সহায়তার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাজেট বাস্তবায়ন এবং রুশ আগ্রাসনের আর্থিক ক্ষতি মোকাবিলায় সহায়তার জন্য দেশটিকে এই তহবিল দেওয়া হচ্ছে। টেলিগ্রামে দেওয়া এক পোস্টে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিগাল এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ডেনিস শ্যামিগাল বলেন, ইউক্রেনকে এক বিলিয়ন ইউরো অর্থ সহায়তা দিয়েছে ইইউ। এটি দেশটির জন্য একটি বৃহৎ সহায়তা প্যাকেজের অংশ। কিয়েভকে মোট ৯ বিলিয়ন ইউরো দেওয়া হবে।

এদিকে ২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দর ওডেসা থেকে সোমবার (১ আগস্ট) প্রথম শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে পাঁচ মাসেরও বেশি সময় পর কৃষ্ণসাগরীয় বন্দরটি থেকে শস্যবাহী জাহাজ ছেড়ে গেলো।

দীর্ঘ অচলাবস্থা কাটতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় সম্প্রতি একটি চুক্তিতে উপনীত হয় কিয়েভ ও মস্কো। এরই অংশ হিসেবে সোমবার সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ‘রজোনি’ লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছেড়ে যায়। জাতিসংঘ জানিয়েছে, ২৬ হাজার টন ভুট্টা বহন করছে ‘রজোনি’ নামের কার্গো জাহাজটি।