স্বামীর মৃত্যুর ঘটনায় ব্রাজিলে জার্মান কূটনীতিক আটক

রিও ডি জেনিরোতে কর্মরত এক জার্মান কূটনীতিককে আটক করেছে ব্রাজিলের পুলিশ। বেলজিয়ান স্বামীর মৃত্যুর সঙ্গে সংশ্লিষ্টতায় স্থানীয় সময় শনিবার রাতে উয়ে হার্বার্ট হান নামের কূটনীতিককে আটক করা হয়েছে।

উয়ে হার্বার্ট হান জানিয়েছেন, তার স্বামী ওয়াল্টার বায়োট শুক্রবার হঠাৎ অসুস্থ হয়ে পড়ে গিয়ে তাদের অ্যাপার্টমেন্টে মারা যান। তবে পুলিশের ধারণা তাকে খুন করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, তারা ওই অ্যাপার্টমেন্টে রক্তের দাগ এবং ময়নাতদন্তে বায়োটের শরীরে একাধিক ক্ষত পাওয়া গেছে। আর এসব থেকে তাকে খুন করা হয়েছে বলে আশঙ্কা করছেন তারা। টেলিভিশনে ফুটেজে দেখা গেছে উয়ে হার্বার্ট হানকে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হচ্ছে।

তদন্তকারী পুলিশ কর্মকর্তা ক্যামিলা লরেনসো সাংবাদিকদের বলেন, ‘মৃত্যুর পরিস্থিতি স্পষ্ট। শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন থেকে আমরা বুঝতে পেরেছি সহিংস মৃত্যু হয়েছে।’

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মামলাটির তদন্তকারী কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে ব্রাজিলে তাদের দূতাবাস এবং রিও ডি জেনিরোর কনস্যুলেট। তবে তদন্ত অব্যাহত থাকায় এবং ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় এর বেশি বিস্তারিত কিছু জানায়নি তারা।

ব্রাজিলের নিউজ পোর্টাল জি১ জানিয়েছে, এই যুগল প্রায় ২৩ বছর ধরে একসঙ্গে ছিল। মারা যাওয়া বায়োটের বয়স ৫২ বছর।

সূত্র: রয়টার্স