ড্রাগ টেস্টে নেগেটিভ ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

এক পার্টিতে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনের নাচ-গানের ভিডিও ফাঁসের পর তার ড্রাগ টেস্ট করা হয়। ওই পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। সোমবার সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, গত ১৯ আগস্ট ওই টেস্ট করা হলেও তার শরীরে কোনও মাদকের উপস্থিতি পাওয়া যায়নি। কোন ধরনের পরীক্ষা করা হয়েছে সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে বিবৃতিতে বলা হয়েছে, এই টেস্টের খরচ প্রধানমন্ত্রী নিজেই বহন করেছেন।

সম্প্রতি পার্টি করার ভিডিও ফাঁস হওয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন। ফাঁস হওয়া ভিডিওতে দেখা যায়, ৩৬ বছর বয়সী এই প্রধানমন্ত্রী কয়েকজন সেলিব্রেটি ও বন্ধুদের সঙ্গে নাচছেন ও গান গাইছেন। এই ঘটনায় বিরোধী দলগুলোর সমালোচনার মুখে পড়েন তিনি। এক বিরোধী নেতা দাবি করেছেন, তার ড্রাগ টেস্ট করা উচিত। এরপরই নিজ খরচে সেই পরীক্ষা করান তিনি।

ফিনল্যান্ডের সরকারি কর্মকর্তা আইদা ভালিন হেলসিনগিন সানোমাট সংবাদপত্রকে বলেছেন, দেশটির সর্বাঙ্গীণ মাদক পরীক্ষার অ্যাম্পিটামিনস, ক্যানাবিস, কোকেন, মেথাডোনসহ নানা পর্যায়ের মাদকের উপস্থিতি নিশ্চিত হওয়া যায়।

গত শুক্রবার সানা মারিন এক সংবাদ সম্মেলনে দাবি করেন, তিনি কখনওই মাদক গ্রহণ করেননি- এমনকি তরুণ বয়সেও নয়। এছাড়া গত ৬ আগস্ট ওই পার্টির দিনে তিনি কাউকে মাদক নিতেও দেখেননি। ফিনিশ প্রধানমন্ত্রী বলেন, নিজের আইনি সুরক্ষা এবং সন্দেহ দূর করতে তিনি এই পরীক্ষা করিয়েছেন।

৩৬ বছর বয়সী মারিন মাদক গ্রহণের অভিযোগ অস্বীকার বলেন, তিনি কেবল মদ পান করে মাতাল এবং উদ্দাম পার্টি করেছেন। দায়িত্ব গ্রহণের সময় বিশ্বের সবচেয়ে কম বয়সী সরকার প্রধান ছিলেন সানা মারিন। এখন খেতাব চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বরিকের দখলে।

সূত্র: গার্ডিয়ান