ভূখণ্ড পুনরুদ্ধারে অবিলম্বে অস্ত্র সরবরাহের আহ্বান ইউক্রেনের

রাশিয়ার হাতে বেদখল হওয়া ইউক্রেনের সব ভূখণ্ড পুনরুদ্ধারে কিয়েভকে অবিলম্বে প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের জন্য পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় রুশ বাহিনীকে হটিয়ে দিয়েছে ইউক্রেনীয় সেনারা। এবার বেদখল হওয়া সব অঞ্চল মুক্ত করার লক্ষ্য নিয়েছে কিয়েভ। তবে এ ধরনের অভিযানে অগ্রগতি অর্জনের জন্য পশ্চিমা অস্ত্রের প্রয়োজন রয়েছে তাদের। ফলে কিয়েভের তরফে অবিলম্বে অস্ত্র সরবরাহের জন্য মিত্রদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে এখনও যুদ্ধ চলছে। ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার মঙ্গলবার রয়টার্সকে বলেছেন, তার দেশের সেনারা রণক্ষেত্রে ভালো অগ্রগতি করছে। কারণ তারা তাদের লক্ষ্যের প্রতি সিরিয়াস এবং তাদের অভিযান সুপরিকল্পিত।

হান্না মালিয়ার বলেন, কিয়েভের লক্ষ্য হচ্ছে, খারকিভ অঞ্চল এবং তার বাইরেও যেসব অঞ্চল রাশিয়ার দখলে রয়েছে সেগুলোকে মুক্ত করা।

সোমবার এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, পশ্চিমাদের অবশ্যই অস্ত্র ব্যবস্থার সরবরাহ আরও দ্রুত করতে হবে।

‘রুশ সন্ত্রাসকে পরাস্ত করতে’ সহযোগিতা জোরদারের জন্যও ইউক্রেনের মিত্রদের প্রতি আহ্বান জানান তিনি।