ইউক্রেন যুদ্ধের ‘টার্নিং পয়েন্ট’ নিয়ে যা বললেন বাইডেন

পূর্ব ইউক্রেনের খারকিভ থেকে রুশ বাহিনীকে বিতাড়িত করে প্রশংসায় ভাসছে ইউক্রেনীয় বাহিনী। এ ঘটনাকে ইউক্রেন যুদ্ধের একটি ‘টার্নিং পয়েন্ট’ হিসেবেও আখ্যায়িত করেছেন অনেকে। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেন কী যুদ্ধের একটি টার্নিং পয়েন্টে পৌঁছেছে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এই প্রশ্নের উত্তর নেই। এর উত্তর দেওয়া কঠিন। এটা স্পষ্ট যে ইউক্রেনীয়রা উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। তবে আমি মনে করি এটি একটি দীর্ঘ প্রক্রিয়া হতে চলেছে।’

গত ১০ সেপ্টেম্বর পূর্ব ইউক্রেনে নিজেদের প্রধান ঘাঁটি ছেড়ে যায় রুশ বাহিনী। ইউক্রেনীয় বাহিনীর অভিযানের মুখে খারকিভ প্রদেশের ইজিউম শহরে অবস্থিত ওই ঘাঁটি থেকে পালিয়ে যায় কয়েক হাজার রুশ সেনা। ঘাঁটিতে বিপুল পরিমাণ গোলাবারুদের মজুদ এবং বিভিন্ন সরঞ্জাম ফেলে যায় তারা। এ ঘটনায় উজ্জীবিত হয় কিয়েভ।

খারকিভের ঘটনার পর রাশিয়ার হাতে বেদখল হওয়া ইউক্রেনের সব ভূখণ্ড পুনরুদ্ধারে নজর দেয় ইউক্রেন। এ লক্ষ্য অর্জনে কিয়েভকে অবিলম্বে প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের জন্য পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।