রুশ আগ্রাসন সাম্রাজ্যবাদের যুগ ফিরিয়ে এনেছে: ম্যাক্রোঁ

জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম সম্মেলনে যোগ দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে রুশ আগ্রাসন সাম্রাজ্যবাদের যুগ ফিরিয়ে এনেছে। খবর আল জাজিরার।

ইউনএসিএ-তে ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, ‘গত ২৪ ফেব্রুয়ারি থেকে আমরা যা দেখছি তা হলো সাম্রাজ্যবাদ ও উপনিবেশের যুগে ফিরে আসা। তবে ফ্রান্স এটি প্রত্যাখ্যান করে এবং শান্তির জন্য কাজ করে যাবে’।

ম্যাক্রোঁর এই মন্তব্যের কয়েক ঘণ্টা আগে ইউক্রেনে মস্কোর অধিকৃত এলাকাগুলোতে গণভোট আয়োজনের ডাক দিয়েছে সেখানকার রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতারা। শিগগিরই এলাকাগুলোকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করতে এই গণভোটের আয়োজন চায় তারা। আর গণভোটের প্রস্তুতি নিয়ে জাতিসংঘে পশ্চিমা দেশগুলোর নেতারা তীব্র নিন্দা জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের খেরসন, ডনেস্ক, লুহানস্ক এবং জাপোরিজ্জিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করতেই গণভোটের আয়োজনের আওয়াজ তুলেছে তারা। যা ইউক্রেনীয় ভূখণ্ডের ১৫ ভাগ।

তারা আগামী ২৩-২৭ সেপ্টেম্বর ভোট দেবে। ইউক্রেন হামলার নির্দেশের ডনবাসের ডনেস্ক ও লুহানস্ককে তিন দিন আগেই স্বাধীন হিসেবে স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।