ইউক্রেনকে রক্তে ডুবাতে চান পুতিন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে রক্তে ডুবাতে চান। বুধবার তিনি এই অভিযোগ করেছেন। রুশ নেতা দেশটির রিজার্ভ সেনা সমাবেশের ঘোষণা দেওয়ার পর তিনি এই অভিযোগ করলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) এক ভাষণে ‘মাতৃভূমি রক্ষায়’ আংশিক সেনা সমাবেশের ঘোষণা দেন পুতিন। একই সঙ্গে ইউক্রেনে চলমান যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে তিনি বলেছেন, রাশিয়া যদি মনে করে আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়েছে, তাহলে আমাদের কাছে থাকা সব পদ্ধতি ব্যবহার করবো। এটি শুধু কথার কথা না।

পুতিন আরও বলেছেন, পশ্চিমা দেশগুলোর হুমকির জবাব দেওয়ার মতো অনেক অস্ত্র রাশিয়ার রয়েছে। যারা আমাদের পারমাণবিক অস্ত্র দিয়ে ব্ল্যাকমেইল করতে চাইছে তাদের জানা উচিত, পাল্টা বাতাস তাদের দিকেও যেতে পারে। ব্ল্যাকমেইল অব্যাহত থাকলে মস্কো তার বিশাল অস্ত্রাগারের শক্তি নিয়ে জবাব দেবে।

জার্মান সংবাদমাধ্যম বিল্ডকে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, তিনি মনে করেন না বিশ্ব চলমান যুদ্ধে রাশিয়াকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে দেবে।

জেলেনস্কি বলেন, আমি মনে করি না পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন। আমি মনে করি না বিশ্ব তাকে এসব অস্ত্র ব্যবহার করতে দেবে।

জেলেনস্কি আরও বলেন, কাল পুতিন বলতে পারেন: ইউক্রেন বাদে আমরা পোল্যান্ডের ভূখণ্ডও চাই। না হলে আমার পারমাণবিক অস্ত্র ব্যবহার করবো। আমরা এই আপস করতে চাই না।

ইউক্রেনে রণক্ষেত্রে ব্যর্থতার পর পুতিন সেনা সমাবেশের পথে হেঁটেছেন বলেও মন্তব্য করেন জেলেনস্কি।

তিনি বলেন, পুতিন দেখেছেন তার সেনারা পালাচ্ছে। নিজেদের সেনাদের রক্তসহ পুতিন ইউক্রেনকে রক্তে ডুবাতে চান।  

তিনি আরও বলেন, আমরা পরিকল্পনা অনুসারে ধীরে ধীরে অগ্রসর হব। আমি নিশ্চিত আমরা আমাদের ভূখণ্ড মুক্ত করবো।