রুশ পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ করছে ফিনল্যান্ড

রাশিয়ার পর্যটকদের জন্য শুক্রবার থেকে সীমান্ত বন্ধ করতে যাচ্ছে ফিনল্যান্ড। রাশিয়ার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিবেশীদের মধ্যে সর্বশেষ এমন পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি। চলতি মাসের শুরুতে পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া রুশ পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তবে পরিবারের সঙ্গে সাক্ষাৎ বা কাজ এবং পড়াশোনার জন্য ফিনল্যান্ড যেতে পারবে রুশ নাগরিকরা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনা সমাবেশের নির্দেশ দেওয়ার পর ফিনল্যান্ডসহ বিভিন্ন দেশের সীমান্তে জড়ো হচ্ছেন। এদের অনেকেই সেনাবাহিনীতে যোগদান এড়াতে রাশিয়া ত্যাগ করতে চাইছেন। জর্জিয়া সীমান্তে এমন অপেক্ষমাণ মানুষের দীর্ঘ সারি রয়েছে। দেশটিতে প্রবেশের জন্য রুশ নাগরিকদের ভিসার প্রয়োজন হয় না।  

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। দেশটিতে যেতে রুশ নাগরিকদের ভিসা প্রয়োজন হয়।

বৃহস্পতিবার ফিনিশ পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো এক সংবাদ সম্মেলনে বলেছেন, সীমান্ত বন্ধ করার ক্ষেত্রে রাশিয়ার সেনা সমাবেশের ঘোষণার বড় প্রভাব রয়েছে।

এই মাসের শুরুতে ইইউ রুশ নাগরিকদের জন্য ভিসা শর্ত কঠোর ও ব্যয়বহুল করেছে। রাশিয়ার সঙ্গে একটি ভিসাচুক্তি বাতিল করেছে ব্লকটি। ইউক্রেনে আক্রমণের পর দশ লাখের বেশি রুশ নাগরিক ইউরোপীয় দেশগুলোতে ভ্রমণ করেছেন।

রাশিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করছে নরওয়ে। দেশটি ইইউ ব্লকের সদস্য নয়, কিন্তু সেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত। গত সপ্তাহে রাশিয়ার সঙ্গে ভিসামুক্ত ভ্রমণের চুক্তি বাতিল করেছে দেশটি।