দ্রুত ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করবে ইউক্রেন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সামরিক জোট ন্যাটোতে দ্রুত যোগদানের জন্য কিয়েভের পক্ষ থেকে আবেদন করা হবে। শুক্রবার ইউক্রেনের দখলকৃত চারটি ভূখণ্ডকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার পর একথা জানালেন তিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা একটি ভিডিওতে জেলেনস্কি বলেন, ইতোমধ্যে ন্যাটো জোটের মানদণ্ডের যোগ্যতার প্রমাণ আমরা দেখিয়েছি।

তিনি আরও বলেন, দ্রুত ন্যাটোতে যোগদানের বিষয়ে আবেদনে স্বাক্ষর করতে আমরা পদক্ষেপ নিতে যাচ্ছি।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, মস্কোর সঙ্গে কোনও আপস করবে না কিয়েভ। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট যত দিন পুতিন থাকবেন তত দিন দেশটির সঙ্গে কোনও সমঝোতা করবে না ইউক্রেন।

শুক্রবার ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে ইউক্রেনের দখলকৃত ডনেস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিজ্জিয়াকে রাশিয়া অংশ বলে ঘোষণা করেছেন পুতিন। সম্প্রতি ইউক্রেনে দখলকৃত চারটি এলাকায় কথিত গণভোট আয়োজন করেছে রাশিয়া। এই চারটি এলাকা ইউক্রেনের ১৫ শতাংশ ভূখণ্ড। নিরপেক্ষ পর্যবেক্ষকের অনুপস্থিতিতে আয়োজিত গণভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো এই গণভোটকে মস্কোর ‘সাজানো’ এবং অবৈধ বলে উল্লেখ করে আসছে।