সংযুক্ত অঞ্চলে হামলা মানে রাশিয়ার ওপর আঘাত: ক্রেমলিন

ইউক্রেনের কাছ থেকে সংযুক্ত যে কোনও অঞ্চলে হামলাকে রাশিয়ার ওপর আঘাত হিসেবে বিবেচনা করবে মস্কো। এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

পুরো পূর্ব ডনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে রাশিয়ার লড়াই অব্যাহত রাখারও অঙ্গীকার করেন দিমিত্রি পেসকভ।

এদিকে ইউক্রেনের কাছ থেকে দখলকৃত চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ঘটনায় মস্কোর ওপর ক্ষুব্ধ পশ্চিমা দেশগুলো। ইতোমধ্যে এ ঘটনায় রাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও বিষয়টি নিয়ে রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া। স্বভাবতই এতে ভেটো দেয় রাশিয়া। তবে মস্কোর মিত্র তথা কৌশলগত অংশীদার হিসেবে পরিচিত চীন এই প্রস্তাবে তার ভেটো ক্ষমতা প্রয়োগ করেনি। বরং এদিন ভোটদানে বিরত ছিল বেইজিং।

নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি উত্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড। এতে সংস্থার সদস্য দেশগুলোকে ইউক্রেনের কোনও পরিবর্তিত অবস্থাকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে ইউক্রেনীয় ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহারে রাশিয়াকে বাধ্য করার কথা বলা হয়।

লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, একটি সার্বভৌম দেশের ভূখণ্ডকে অন্য দেশের সঙ্গে সংযুক্ত করার চেষ্টা জাতিসংঘের নীতিবিরুদ্ধ। রাশিয়ার এ সংক্রান্ত উদ্যোগ ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।’

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ১০টি দেশই রাশিয়ার বিরুদ্ধে উত্থাপিত এই নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল। প্রস্তাবে ভেটো দেয় রাশিয়া। অর্থাৎ, রাশিয়া ছাড়া সরাসরি কোনও দেশই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়নি।