ইউক্রেনকে শিগগিরই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেবে জার্মানি

জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট সোমবার বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনকে চারটি আইআরআইএস-টি এসএলএম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে জার্মানি। সোমবার কিয়েভে জার্মান দূতাবাসে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর একথা জানালো দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে জার্মান প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, কিয়েভ ও বিভিন্ন শহরে নতুন ক্ষেপণাস্ত্র হামলা দেখিয়ে দিচ্ছে দ্রুত ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা কতটা গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেছেন, ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে রুশ হামলা নির্দিষ্টভাবে বেসামরিকদের আতঙ্কিত করছে। এই কারণে আমরা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সরবরাহ করতে যাচ্ছি।

সোমবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ একাধিক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্রিমিয়ার সেতুতে হামলার প্রতিশোধ হিসেবে এসব হামলা চালানো হয়েছে। সেতুতে হামলাকে তিনি সন্ত্রাসবাদী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করেছেন।

কিয়েভে যে ভবনে রয়েছে জার্মান দূতাবাস সেটিতে রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। সোমবার জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। তবে ওই ভবনে দূতাবাসের কোনও কর্মী ছিলেন না। যুদ্ধ শুরুর পর থেকে দূতাবাসের কার্যক্রম অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছে জার্মানি।