ন্যাটোয় যোগদানের আগেই ফিনল্যান্ডের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগদানে তোড়জোড় চলছে ইউরোপের দেশ ফিনল্যান্ডের। তার আগেই দেশটির কাছে ৩৮ কোটি মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। শুক্রবার সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বৃহস্পতিবার কংগ্রেসকে অবগত করেছে যে তারা স্টিঙ্গার অ্যান্টি-এয়ারক্রাফ্ট শোল্ডার-ফায়ার ক্ষেপণাস্ত্র এবং সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে।

পররাষ্ট্র দফতর আরও জানিয়েছে, আত্মরক্ষার্থে ফিনল্যান্ডকে সহায়তা করা যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ। প্রস্তাবিত অস্ত্র বিক্রি ফিনল্যান্ডের প্রতিরক্ষা ও প্রতিরোধ সক্ষমতা জোরদার করবে।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩৪০ কিলোমিটার স্থল সীমান্ত। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর গত মে মাসে ফিনল্যান্ড ও প্রতিবেশি সুইডেন আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করে। তারই প্রেক্ষিতে দুই দেশের জোর প্রক্রিয়া চলছে।

তবে ন্যাটোয় যোগ দেওয়া নিয়ে প্রকাশ্যে হুমকি দিয়ে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের দাবি, এটি রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি।