এবার ক্রিমিয়া নিয়ে শঙ্কায় রাশিয়া 

ইউক্রেনের যুদ্ধ ক্রমেই জটিল রূপ ধারণ করছে। এবার দীর্ঘদিন ধরে নিজেদের দখলে থাকা ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে শঙ্কায় রয়েছে রাশিয়া। দেশটির আশঙ্কা, ইউক্রেনীয় বাহিনী অঞ্চলটিকে তাদের হামলার লক্ষ্যস্তুতে পরিণত করতে পারে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বৃহস্পতিবার ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরের ওপর একটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করার দাবি করে রাশিয়া। আল জাজিরার খবরে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ একটি রুশ নৌঘাঁটির কাছে ড্রোনটি ভূপাতিত করার পরই ক্রিমিয়ায় হামলার আশঙ্কার কথা জানালো মস্কো।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি নিয়ে কথা বলেছেন রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, 'নিশ্চয়ই ঝুঁকি রয়েছে, কারণ ইউক্রেনীয় পক্ষ সন্ত্রাসী হামলা সংঘটনের নীতি অব্যাহত রেখেছে।'

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে রুশ সেনারা হয়তো দীর্ঘদিন লড়াই করবে। তবে এই পর্যায়ে অতিরিক্ত সেনাসমাবেশের কোনও কারণ দেখছেন না তিনি।

১০ মাসে গড়ানো ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বিশেষ সামরিক অভিযান উল্লেখ করে পুতিন বলেন, অবশ্যই এর মেয়াদ দীর্ঘায়িত হতে পারে। রুশরা যেকোনও উপায়ে নিজেদের রক্ষা করবে। পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বাড়ছে। কিন্তু রাশিয়া বেপরোয়াভাবে এমন অস্ত্র ব্যবহার করবে না।

তিনি বলেন, আমরা পাগল হয়ে যাইনি। আমরা জানি পারমাণবিক অস্ত্র কী। আমাদের এই অস্ত্র অনেক অত্যাধুনিক অপর পারমাণবিক দেশের তুলনায়। এটি চরম সত্য। কিন্তু আমরা এই অস্ত্রকে বিশ্বের ঘাড়ে ছুরি হিসেবে ঘুরাবো না।