যুক্তরাষ্ট্রে জেলেনস্কির সফর, সতর্ক করলো রাশিয়া

যুক্তরাষ্ট্রে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সফর নিয়ে সতর্ক করেছে রাশিয়া। ওয়াশিংটনে নিযুক্ত মস্কোর রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বুধবার (২২ ডিসেম্বর) দাবি করেন, জেলেনস্কির ওয়াশিংটন সফরে প্রমাণিত হয় যে, যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের প্রেসিডেন্ট কেউই ‘শান্তির জন্য প্রস্তুত নয়’।

তার মন্তব্যের আগে মার্কিন কংগ্রেসে ঐতিহাসিক ভাষণ দেন জেলেনস্কি। ইউক্রেনে রুশ বাহিনীর চলমান আগ্রাসন এবং দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দিতে আহ্বান জানান তিনি। যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত অব্যাহত সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান জেলেনস্কি।

তার সফর নিয়ে রুশ রাষ্ট্রদূত আন্তোনোভ বলেন, যুদ্ধ নিয়ে সমঝোতমূলক শব্দগুলো শুধু বিবৃতিতেই সীমাবদ্ধ। তার সফরকে হলিউট স্টাইলের ট্রিপ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর ঘোষণা দিয়েছেন বাইডেন। দেশটিকে অতিরিক্ত ১.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার মধ্যে এটি অন্তর্ভুক্ত। আন্তোনোভ বলেন, ইউক্রেনকে এই সহায়তা না দিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করার পরও বাইডেন এমন ঘোষণা দিলেন। ইউক্রেনের ভূখণ্ডে প্যাট্রিয়ট পরিচালনাকারী কর্মীরা কেমন ভাগ্যের মুখোমুখি হতে পারে তা সবাই উপলব্ধি করতে পারছে।

রুশ রাষ্ট্রদূত সতর্ক করে আরও বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা সংঘাতের তীব্রতাকে আরও বাড়তে পারে। ওয়াশিংটনের উস্কানিমূলক কর্মকাণ্ড যুদ্ধ আরও দীর্ঘায়িত করছে।

সূত্র: সিএনএন