যুদ্ধে উভয়পক্ষের সামরিকভাবে হতাহত প্রায় ২ লাখ

ইউক্রেনে রাশিয়ার চলা যুদ্ধে এ প্রর্যন্ত উভয়পক্ষের সামরিক হতহতের সংখ্যা ২ লাখে পৌঁছেছে। এক পশ্চিমা সামরিক কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেন, নিহতের দিক দিয়ে রাশিয়ার সংখ্যা বেশি হবে। কারণ তারা আক্রমণ শুরু করে।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, বর্তমানে সামরিক অচলাবস্থা রয়েছে – যুদ্ধটি ২০২৩ সালজুড়ে চলতে পারে। 

যদিও এই হতাহতের সংখ্যা নিয়ে ক্রেমলিন ও কিয়েভের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। ইউক্রেন যুদ্ধে নিজেদের সেনা হতাহতের বিষয়টি অনেকে দিন ধরেই প্রকাশের বাইরে রেখেছে উভয়পক্ষ। 

গত বছর ইউক্রেনে লড়াইয়ের জন্য নতুন করে তিন লাখ সেনা সমাবেশের ঘোষণা দেন প্রেসিডেন্ট পুতিন। তাদের বেশির ভাগই ইউক্রেনে লড়াই পাঠানো হয়েছে বলে ধারণা করা হয়।

এদিকে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে প্রচুর সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, ব্রিটেনসহ আরও কয়েকটি পশ্চিমা দেশ। নতুন করে লেপার্ড এবং আব্রামস ট্যাংক দেবে কিয়েভকে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) দিনের শুরুতে ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, কিছুদিনের মধ্যে ১২০ থেকে ১৪০টি পশ্চিমা ট্যাংক পেতে যাচ্ছে কিয়েভ। পশ্চিমা দেশগুলোর এমন সহায়তায় প্রতিনিয়ত বিপর্যয়ে পড়ছে রুশ বাহিনী। এতে বাড়ছে হতাহত। সূত্র: দ্য গার্ডিয়ান