মার্কিন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র জিএলএসডিবি সম্পর্কে যা জানা গেলো

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছ থেকে ইতোমধ্যে একাধিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং সাজোঁয়া যানসহ উন্নতপ্রযুক্তির সামরিক সহায়তা পেয়েছে ইউক্রেন। ‘এম১ আব্রামস’ ও ‘লেপার্ড-২’ ট্যাংক শিগগিরই পাবে দেশটি, এমন প্রতিশ্রুতিও পেয়েছে জেলেনস্কির প্রশাসন। এর মধ্যেই ইউক্রেনকে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা ভাবছে বাইডেন প্রশাসন।  

ইউক্রেন চলা যুদ্ধে মস্কোকে পরাজিত করতে দরকার অত্যাধুনিক দূর পাল্লার ক্ষেপণাস্ত্র। আর এসব ক্ষেপণাস্ত্রের জন্য যুক্তরাষ্ট্রের কাছে চাচ্ছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এমন বাস্তবতায় অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং-এর কাছ থেকে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) ক্ষেপণাস্ত্র দেওয়া হতে পারে ইউক্রেনকে। তবে ইউক্রেনের পক্ষ থেকে অত্যাধুনিক মার্কিন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের অনুরাধ থাকলেও তা দিতে অস্বীকৃতি জানিয়েছে বাইডেন প্রশাসন।

ক্রেমলিনের অভিযোগ, ইউক্রেনকে উন্নতপ্রযুক্তির সামরিক সহায়তা দিয়ে পরিস্থিতিতে আরও উসকে দিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রাথমিকভাবে ইউক্রেনীয় বাহিনীকে ছোট অস্ত্র এবং ম্যান-পোর্টেবল বিমান বিধ্বংসী এবং অ্যান্টি-ট্যাংক অস্ত্র সরবরাহ করে দেশটি। যুদ্ধের সময় যত গড়িয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা পর্যায়ক্রমে কিয়েভকে সামরিক সহায়তা বাড়িয়েছে কয়েকগুণ। পরবর্তীতে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স সরবরাহ করে ওয়াশিংটন।

বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০০ কোটি ডলারের নতুন সামরিক সহযোগিতায় ইউক্রেনকে দূরপাল্লার বোম্ব সরবরাহ করতে পারে যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি)।

গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) কী?

জিএলএসডিবির পূর্ণ রূপ ‘গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব। এটি ৯৪ মাইল (১৫০ কিলোমিটার) দূরে আঘাত হানতে সক্ষম। জিএলএসডিবি যৌথভাবে নির্মাণ করেছে সাব এবি ও বোয়িং। এতে এম২৬ রকেট মোটরের সঙ্গে জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব (এসডিবি) রয়েছে। এগুলো জিপিএস নিয়ন্ত্রিত ও কিছু ইলেক্ট্রনিক জ্যামিং এড়াতে সক্ষম। ব্যবহার করা যাবে যেকোনও পরিস্থিতিতে। হিমার্সের মতো জিএলএসডিবি থেকে বোমা ব্যবহার করে ১৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে। যা দিয়ে ইউক্রেন রুশ ভূখণ্ডে হামলা চালাতে পারবে জেলেনস্কির সেনারা। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সরবরাহ করা আগের যে কোনও দূরপাল্লার চেয়ে এর রেঞ্জ বেশি।

জিএলএসডিবি’র খরচ কেমন?

এর খবর অনেক ব্যয়বহুল নয়। জিবিইউ-৩৯/বি বোমার প্রতি পিস খবর পড়বে প্রায় ৪০ হাজার মার্কিন ডলার। যা জিএমএলআরএসের চেয়ে কিছুটা কম। সূত্র: স্পুটনিক