অদ্ভুত ‘আপসাইড-ডাউন’ ডুমুর গাছ

ইতালির প্রাচীন শহর বাইয়ে’র ধ্বংসাবশেষের কাছে গড়ে উঠেছে আধুনিক শহর বাকোলি। এই শহরেই দেখা মেলে অদ্ভুত ধরণের এক ডুমুর গাছের। গাছটি উল্টো দিকে ঝুলে থাকে। অর্থাৎ সাধারণত আমরা যেসব গাছ দেখি সেগুলো নিচে মাটিতে জন্মে ওপরের দিকে বেড়ে উঠে। তবে বিখ্যাত এই ডুমুর গাছটি ওপর থেকে নিচ দিকে ঝুলে থাকে।

‘উল্টো হয়ে থাকা’ শব্দটির ইংরেজি একটি সুন্দর প্রতিশব্দ হলো ‘আপসাইড-ডাউন’। বাকোলি শহরের কাছাকাছি উল্টোভাবে বেড়ে ওঠা বিখ্যাত এই ডুমুর গাছটি তাই ‘আপসাইড-ডাউন ডুমুর গাছ’ নামেই পরিচিত।

প্রাচীন রোমের একটি আর্কের সিলিং থেকে নিচের দিকে বেড়ে উঠেছে শক্তিশালী এই গাছ। ছবি দেখেই বোঝা যাচ্ছে, কেন এই গাছটিকে আপসাইড-ডাউন বলা হয়।  সত্যি সত্যিই আর্কের সিলিং থেকে নিচের দিকে ঝুলন্ত অবস্থায় বেড়ে চলেছে গাছটি। কখন, কীভাবে এই গাছটির জন্ম হলো এই বিষয়ে কেউই জানে না। তবে, অদ্ভুত অবস্থান হওয়ার পরও গাছটি দিন দিন আরও শক্তিশালী হয়ে উঠছে। কখনও কখনও ফল দেয় গাছটি।

সাধারণত শুকনো মাটি ও রোদ থাকে এমন জায়গায় জন্ম নেয় ডুমুর গাছ। তবে শক্তিশালী শেকড় ও সামান্য পানিতেই বেড়ে ওঠার ক্ষমতা থাকায় যেকোনও জায়গাতেই মানিয়ে নিতে পারে ডুমুর গাছ। উল্টোভাবে বেড়ে ওঠা গাছটি তারই জলজ্যান্ত উদাহরণ।

এককালে রোম শাসকদের অবকাশ যাপনের জন্য বিখ্যাত ছিল বাইয়ে এলাকাটি। এখন তা ইতালির একটি প্রত্নতাত্মিক পার্ক। এটি বিশ্বব্যাপী পর্যটকদের অন্যতম আকর্ষণের জায়গাও বটে।  উল্টোভাবে বেড়ে ওঠা এই ডুমুর গাছটি পার্কের অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে। প্রকৃতি যে সবসময় নিজের পথ খুঁজে নিতে জানে, গাছটি যেনও এই কথারই প্রতিচ্ছবি।

সূত্রঃ ওডিটি সেন্ট্রাল