ভাড়াটে বাহিনী গড়ে তুলতে চান কাদিরভ

রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভ বলেছেন, ইয়েভজেনি প্রিগোজিনের ওয়াগনার গ্রুপের মতো নিজের একটি বেসরকারি সামরিক কোম্পানি গড়ে তোলার পরিকল্পনা রয়েছে তার। রবিবার তিনি এই পরিকল্পনার কথা তুলে ধরেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মূল রাশিয়ার বাইরে ওয়াগনার ও অপর ভাড়াটে বাহিনীর উত্থান এবং সোভিয়েত আমলের সামরিক শৃঙ্খলা কাঠামোর কারণে কূটনীতিকদের আশঙ্কা বাড়ছে। তাদের মতে, এসব গোষ্ঠী কোনও এক সময় রাশিয়ার স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

ইউক্রেনে রুশ সেনাদের হয়ে যুদ্ধরত ওয়াগনার গ্রুপের কথা তুলে ধরে টেলিগ্রামে এক পোস্টে কাদিরভ বলেছেন, ইউক্রেনে তারা দারুণ ফল অর্জন করেছে এবং বেসরকারি সামরিক কোম্পানি এখন একটি প্রয়োজনীয়তা।

২০০৭ সাল থেকে চেচেন রিপাবলিকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা কাদিরভ লিখেছেন, দেশের হয়ে আমার দায়িত্ব শেষ হবে তখন আমি আমাদের প্রিয় ভাই ইয়েভজেনি প্রিগোজিনের মতো একটি বেসরকারি সামরিক কোম্পানি গড়ে তোলার কথা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। আমার মনে আমি এতে সফল হব।

ইউক্রেনে রাশিয়ার শীর্ষ সামরিক নেতাদের নিয়ন্ত্রণে না থেকে প্রধানত স্বশাসিতভাবে হিসেবে নিজেদের বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন কাদিরভ ও প্রিগোজিন। তারা দুজনেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র। তবে তারা উভয়েই রাশিয়ার সামরিক নেতৃত্বের সমালোচনায় মুখ খুলেছেন।

দুই ব্যক্তি নিজেদের মধ্যে একটি কৌশলী জোটও গড়ে তুলেছেন। রুশ সেনাবাহিনীর শীর্ষনেতাদের সমালোচনায় একে অন্যকে সমর্থন করছেন তারা। একই সঙ্গে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছেন।

সম্প্রতি একাধিক ঘটনায় প্রমাণিত হয়েছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন প্রিগোজিনের রাজনৈতিক প্রভাব হ্রাস করার দিকে এগোচ্ছে। তাকে নির্দেশ দেওয়া হয়েছে প্রকাশ্যে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমালোচনা না করতে। একই সঙ্গে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে তার নাম বা ওয়াগনার গ্রুপের কথা উল্লেখ করে সংবাদ প্রকাশ না করার পরামর্শ দেওয়া হয়েছে।