ইউক্রেনে রুশ আগ্রাসন

শান্তির বার্তা নিয়ে চীন যাচ্ছেন ম্যাক্রোঁ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামাতে শি জিনপিং সরকারের সঙ্গে আলোচনায় বসতে বেইজিং সফরে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আগামী এপ্রিলে সফর করবেন বলে শনিবার (২৫ ফেব্রুয়ারি) তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ইউক্রেনে বছরব্যাপী সংঘাত অবসানে বেইজিংয়ের ১২ দফার পরিকল্পনা প্রকাশের পরই ম্যাক্রোঁর সফরের ঘোষণা এলো। সংকট সমাধানে রাজনৈতিক মীমাংসার মাধ্যমে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বেইজিং।

প্যারিসে কৃষি বিষয়ক এক অনুষ্ঠানের শুরুতে ম্যাক্রোঁ বলেন, তিনি এপ্রিলের শুরুতে চীন সফর করবেন।

তিনি জোর দিয়ে বলেন, চীন যে শান্তি প্রচেষ্টায় যুক্ত হতে চাচ্ছে, তা একটি ভাল উদ্যোগ। রুশ আগ্রাসন বন্ধ, সেনা প্রত্যাহার এবং ইউক্রেনীয় জনগণের আঞ্চলিক সার্বভৌমত্বকে সম্মান করা হলে শান্তি সম্ভব।

রাশিয়ার মিত্র দেশ চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ঘনিষ্ঠসম্পর্ক রয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। এই যুদ্ধে বেইজিং মস্কোকে সমর্থন দিয়ে আসছে বলে অভিযোগ পশ্চিমা দেশগুলোর।

এ প্রসঙ্গে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, রাশিয়া কখনই যেন রাসায়নিক অথবা পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে, এ বিষয়ে চীনকে অবশ্যই মস্কোর ওপর চাপ সৃষ্টি করতে হবে। আলোচনার পূর্বশর্ত হচ্ছে, মস্কোকে তার আগ্রাসন থামানো।

যুদ্ধের শুরু থেকেই রাশিয়ার বিরুদ্ধে অবস্থা নিয়ে ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছে ফ্রান্স। একইসঙ্গে সংকট নিরসনে আলোচনাও চালিয়ে আসছে দুই দেশের সরকারের সঙ্গে। কিন্তু এখন পর্যন্ত কিয়েভ-মস্কো কেউই যথাযথ উদ্যোগ নেয়নি। সূত্র: আল জাজিরা