ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহে পোল্যান্ড ও স্লোভাকিয়ার আহ্বান

পোল্যান্ড ও স্লোভাকিয়ার কর্মকর্তারা ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের জন্য পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে উভয় দেশের কর্মকর্তারা বলেছেন, আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে তাদের সোভিয়েত নির্মিত মিগ-২৯ যুদ্ধবিমান কিয়েভে প্রস্তুত রয়েছে দেশ দুটি। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

পোল্যান্ড ও স্লোভাকিয়া ইউক্রেনকে যুদ্ধবিমান পাঠানোতে প্রস্তুত থাকার কথা বললেও অপর পশ্চিমা মিত্ররা এমন পদক্ষেপ নিতে রাজি আছে কিনা তা স্পষ্ট নয়।

বৃহস্পতিবার স্লোভাকিয়ার প্রতিরক্ষামন্ত্রী জারোস্লাভ নাদ বলেছেন, আমি মনে করি সিদ্ধান্ত নেওয়ার সময় হয়েছে। ইউক্রেনের জনগণ মারা যাচ্ছে। আমরা তাদের সহযোগিতা করতে পারি। এটি অমাণবিক ও দায়িত্বজ্ঞানহীন।

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ড ও স্লোভাকিয়ার কর্মকর্তারা এর আগেও এই আহ্বান জানিয়েছিলেন। তবে গত কিছু দিন ধরে সেই আহ্বান আবারও জানাচ্ছেন তারা।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, অপর দেশগুলোর সঙ্গে জোটের অংশ হিসেবে ইউক্রেনকে মিগ-২৯ পাঠাতে পোল্যান্ড প্রস্তুত রয়েছে।

স্লোভাক প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে তার বৈঠকের একটি এজেন্ডায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সুইডেনে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশ এই বিষয়ে একমত হয়েছে।  

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ই-মেইল বার্তায় এপিকে বলেছে, দেশটি আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে ইউক্রেনকে মিগ-২৯ যুদ্ধবিমান সরবরাহ করতে প্রস্তুত আছে।

ইউক্রেনে রুশ আক্রমণ দ্বিতীয় বছরে গড়ানোর পর প্রতিরক্ষার জন্য পশ্চিমাদের কাছে যুদ্ধবিমান চেয়ে আসছে কিয়েভ। যদিও এখন পর্যন্ত যুদ্ধের ট্যাংক পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেদেশটি। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো বড় দেশগুলো এখনও তাদের যুদ্ধবিমান ইউক্রেনকে সরবরাহের কোনও ইঙ্গিত দেয়নি।