ইউক্রেনকে যুদ্ধবিমান দিচ্ছে স্লোভাকিয়া

পোল্যান্ডের পর দ্বিতীয় দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের ঘোষণা দিয়েছে স্লোভাকিয়া। শুক্রবার (১৭ মার্চ) স্লোভাক প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগার বলেছেন, তার সরকার ইউক্রেনে মিগ-২৯ পাঠানোর অনুমোদন দিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার প্রথম দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের ঘোষণা দিয়েছে পোল্যান্ড। দেশটি বলেছে, এক সপ্তাহের মধ্যে অন্তত চারটি মিগ-২৯ যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে।

স্লোভাকিয়ার ১১টি মিগ-২৯ যুদ্ধবিমান রয়েছে। গত বছর এই বহরটিকে অভিযান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। যেগুলো সক্রিয় রয়েছে সেই যুদ্ধবিমান পাঠান হবে। বাকিগুলো যুদ্ধবিমানের যন্ত্রাংশ হিসেবে পাঠানো হবে।

স্লোভাক প্রধানমন্ত্রী বলেছেন, নিজেদের কেইউবি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার যন্ত্রাংশও ইউক্রেনকে সরবরাহ করা হবে।

যুদ্ধের শুরু থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান চেয়ে আসছে ইউক্রেন। এগুলো পেয়ে গেলে ইউক্রেনীয় বিমানবাহিনীর ঘাটতি কিছুটা পূরণ হবে। যদিও ইউক্রেন অত্যাধুনিক মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান চাইছে মিত্রদের কাছে। কিন্তু এসব যুদ্ধবিমান পরিচালনার জন্য পাইলটদের দীর্ঘ প্রশিক্ষণ প্রয়োজন। ফলে স্বল্পমেয়াদী সমাধান হিসেবে সোভিয়েত আমলের মিগ-২৯ পাঠাচ্ছে পোল্যান্ড ও স্লোভাক। কারণ এসব যুদ্ধবিমান পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ইউক্রেনীয় পাইলটদের।