শান্তির বার্তা নিয়ে মস্কোর পথে শি জিনপিং

ইউক্রেন ও রাশিয়ার চলা যুদ্ধ বন্ধে আলোচনার জন্য সোমবার (২০ মার্চ) মস্কোয় সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সফরের আগে সংকট থেকে 'যৌক্তিক উপায়ে' সমাধানের আহ্বান জানান তিনি। তবে চীনের প্রেসিডেন্ট স্বীকার করে বলেন, সহজ উপায়ে সমাধানে পৌঁছানো সম্ভব হবে না। খবর আল জাজিরার।

শি'র বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় দৈনিক সংবাদপত্র রসিসকায়া গাজেটাতে এসেছে, গত মাসে ইউক্রেন সংকট রাজনৈতিক মীমাংসার জন্য ১২ দফার শান্তি প্রস্তাব রাখে বেইজিং। ওই প্রস্তাবের ওপর আলোচনা হতে পারে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিনের। শি তার মস্কো সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গেও ভার্চ্যুয়ালি কথা বলতে পারেন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। এই যুদ্ধে রাশিয়ার পক্ষে স্পষ্টভাবে সমর্থন না দিলেও পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ধরে রেখেছেন শি।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গত সপ্তাহে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর থেকে চীনা প্রেসিডেন্টই হবেন প্রথম বিশ্বনেতা যিনি পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

তবে ইউক্রেনে আগ্রাসন শুরুর আগে অবশ্য বেইজিং সফর করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তখন শি জানিয়েছিলেন, ইউক্রেনে পুতিনের আক্রমণ করার পরিকল্পনা সম্পর্কে স্পষ্ট ছিলেন না তিনি।