মার্কিন ‘ভাইপার’ হেলিকপ্টার পাচ্ছে স্লোভাকিয়া

স্লোভাকিয়ার কাছে ১২টি নতুন বেল এএইচ-১জেড ভাইপার হেলিকপ্টার বিক্রির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির কাছে দুই-তৃতীয়াংশ মূল্য ছাড় দিয়ে এগুলো বিক্রি করবে ওয়াশিংটন। বুধবার স্লোভাকিয়ার প্রতিরক্ষামন্ত্রী জারোস্লাভ নাড একথা বলেছেন। ইউক্রেনকে নিজেদের বসিয়ে রাখা মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর পর যুক্তরাষ্ট্র এই প্রস্তাব দিলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জারোস্লাভ নাড বলেছেন, তাদের সরকার চুক্তিটি এখনও অনুমোদন করেনি। তিন থেকে চার বছর মেয়াদের এই চুক্তিতে ১ বিলিয়ন ডলার মূল্যের হেলিকপ্টার পাওয়া যাবে ৩৪০ মিলিয়ন ডলারে। চুক্তির অবশিষ্ট মূল্য পরিশোধ করা হবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

তিনি বলেছেন, চুক্তিতে যন্ত্রাংশ, প্রশিক্ষণ ও ৫০০টির বেশি এজিএম-১১৪ হেলফায়ার টু ক্ষেপণাস্ত্রও থাকবে। এটি স্লোভাকিয়ার জন্য অনেক সুবিধাজনক এবং প্রতিরক্ষার সামর্থ্য অনেক বৃদ্ধি করবে।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর পশ্চিমাঞ্চলীয় সদস্য স্লোভাকিয়া। দেশটির কাছে এখন কোনও যুদ্ধের হেলিকপ্টার নেই।

গত সপ্তাহে দ্বিতীয় দেশ হিসেবে ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহ করেছে স্লোভাকিয়া। এছাড়া কিয়েভকে কিইউবি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার যন্ত্রাংশও দিয়েছে দেশটি।