রুশ সেনারা কিয়েভ বা লভিভ পর্যন্ত যেতে পারে: মেদভেদেভ

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ইউক্রেনে মোতায়েনকৃত রাশিয়ার সেনারা কিয়েভ বা লভিভ পর্যন্ত অগ্রসর হতে পারে। এমন সময় তিনি এই মন্তব্য করলেন যখন ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো বলছে, বাখমুত শহর দখলের আক্রমণে রুশ সেনারা মোমেন্টাম হারাচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা কাউন্সিলের উপ-চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মেদভেদেভ। ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর পর যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বিরুদ্ধে নিয়মিত হুঁশিয়ারিমূলক মন্তব্য করে যাচ্ছেন।

শুক্রবার (২৪ মার্চ) মেদভেদেভ বলেছেন, কোনও কিছুই বাদ দেওয়া যায় না। যদি কিয়েভ পর্যন্ত যেতে হয়, তাহলে কিয়েভ যেতে হবে। যদি লভিভ যেতে হয়, তাহলে এই সংক্রমণ ঠেকাতে লভিভ যেতে হবে।

এর আগে মেদভেদেভ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর পক্ষ থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাখ্যান করেছেন।

তিনি বলেছেন, বিদেশে পুতিনকে গ্রেফতারের চেষ্টাকে মস্কো যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচনা করবে। আইসিসির এই সিদ্ধান্ত পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্কের আরও অবনতি ঘটাবে।

সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে তখন পুতিন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন মেদভেদেভ। ইউক্রেনে রুশ আক্রমণের পর তিনি ক্রমশ যুদ্ধংদেহী বক্তব্য দিয়ে আলোচনায় রয়েছেন। একাধিকবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।