বাখমুত ধরে রাখা ‘সামরিক প্রয়োজনীয়তা’: ইউক্রেনীয় জেনারেল

ইউক্রেনের পদাতিক বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় বাখমুত শহরে রাশিয়ার ভারী আক্রমণ প্রতিহত করে যাচ্ছে তাদের সেনারা এবং শহরটির নিয়ন্ত্রণ ধরে রাখা হলো সামরিক প্রয়োজনীয়তা। সোমবার তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, পূর্বাঞ্চলীয় রণাঙ্গন সফরের সময় এসব কথা বলেছেন কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি। এ সময় তিনি লড়াইয়ের কাজগুলো কার্যকরভাবে বাস্তবায়নের প্রতিবন্ধকতা তৈরিকারী সমস্যাগুলো সমাধানের ওপর জোর দিয়েছেন তিনি। একই সঙ্গে নিজেদের প্রতিরোধের সক্ষমতা জোরদার এবং শত্রুদের ক্ষয়ক্ষতি বাড়ানোর লক্ষ্যের কথাও তিনি বলেছেন।

এই সফর কবে ও কোন স্থানে হয়েছে তা নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ইউক্রেনীয় সেনাবাহিনী। কিন্তু সিরস্কির মন্তব্য ইঙ্গিত দিচ্ছে তিনি বাখমুতের কথা বলেছেন। ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হলেও বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখতে লড়াই চালিয়ে যাওয়ার লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি বলেন, বাখমুতে তীব্র লড়াই চলছে। পরিস্থিতি খুব কঠিন। শত্রুদের অনেক সেনা, অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস হচ্ছে। তবু শত্রুরা আক্রমণ জারি রেখেছে।

কঠিন পরিস্থিতিতেও ইউক্রেনীয় সেনাবাহিনীর টিকে থাকার প্রশংসা করে তিনি বলেন, বাখমুতের প্রতিরক্ষা সামরিক প্রয়োজনীয়তা। ঘটনার সম্ভাব্য সবগুলো বিকল্প আমরা বিবেচনা করছি। বর্তমান পরিস্থিতির সঙ্গে উপযুক্ত বিবেচনায় আমরা পদক্ষেপ নেব।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও বাখমুত সফর করেছেন। সফরে তিনি ইউক্রেনীয় সেনাদের কয়েকজনকে পদক প্রদান করেছেন।

ইউক্রেনীয় সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি শনিবার বলেছেন, বাখমুত পরিস্থিতি স্থির হয়ে আছে।

পূর্ব ইউক্রেনের শিল্পাঞ্চল ডনবাস এলাকা দখলের জন্য বাখমুতকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে রাশিয়া। বর্তমানে ইউক্রেনে রাশিয়ার প্রধান লক্ষ্য হচ্ছে বাখমুত দখল করা।