প্রিগোজিন হত্যার ‘প্রতিশোধ’ চায় কিয়েভপন্থি রুশ সশস্ত্র গোষ্ঠী

ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন ও তাদের কমান্ডার দিমিত্রি উটকিনের হত্যার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেনের পক্ষে যুদ্ধ করা কিয়েভপন্থি একটি রুশ সশস্ত্র জঙ্গি গোষ্ঠী। এক ভিডিও বার্তায় বৃহস্পতিবার রাশিয়ান ভলান্টিয়ার কর্পস (আরভিসি)-এর কমান্ডার ডেনিস কাপুস্টিন ওয়াগনার যোদ্ধাদের প্রতি এই আহ্বান জানান।ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এ খবর জানিয়েছে।

ডেনিস কাপুস্টিন বলেছেন, আপনাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। হয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নজরদারিতে কিছু না করে বসে থাকতে এবং আপনাদের কমান্ডারদের হত্যাকারীদের সহযোগী হতে পারেন অথবা প্রতিশোধ নিতে পারেন।

পুতিনবিরোধী কাপুস্টিন আরও বলেন, প্রতিশোধ নেওয়ার জন্য আপনাকে ইউক্রেনের পক্ষ নিতে হবে।

রুশ বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, প্রিগোজিন, উটকিন ও আরও আটজন ব্যক্তি বেসরকারি উড়োজাহাজটিতে ছিলেন। বুধবার মস্কোর উত্তরে এটি বিধ্বস্ত হয়। এর সব নিহত হয়েছেন।

প্রিগোজিন ও ওয়াগনার ভাড়াটে সেনারা জুন মাসে রাশিয়ার সামরিক কমান্ডারদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিল। সেই বিদ্রোহের প্রায় দুই মাস পর বিমানটি বিধ্বস্ত হয়।

রাশিয়ার এই জেট দুর্ঘটনার তদন্ত শুরু হয়েছে। কিন্তু প্রিগোজিনকে হত্যা করা হয়েছে, এটি প্রমাণিত হওয়ার সম্ভাবনা কম।

এর আগে বৃহস্পতিবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বলেছিল, একটি ক্ষেপণাস্ত্র দিয়ে বিমানটিতে হামলা করা হয়েছিল। কিন্তু মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন পরে বলেছে, এমন অভিযোগের কোনও প্রমাণ নেই।