ইউক্রেনের ঐতিহাসিক নিদর্শন এখন ঝুঁকির তালিকায়: ইউনেস্কো

ইউক্রেনের কিয়েভ ও লভিভ শহরের ঐতিহাসিক নিদর্শন ও স্থানগুলো ঝুঁকির তালিকাভুক্ত করেছে ইউনেস্কো। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এই শহর দুটির ঐতিহাসিক নিদর্শন ধ্বংস হয়ে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের ঐতিহ্যবাহী সংস্থা ইউনেস্কো। বর্তমানে ইউনেস্কোর ঝুঁকির তালিকায় ৫০টিরও বেশি নিদর্শন রয়েছে। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ধ্বংস হওয়া নিদর্শনগুলোর মধ্যে রয়েছে সোফিয়া ক্যাথেড্রাল। যেটি ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থিত। আরেকটি হচ্ছে মধ্যযুগীয় কিইভ-পেচেরস্ক লাভরা মঠ ভবন। লভিভ শহরের ঐতিহাসিক কেন্দ্রটিও ইউনেস্কোর ঝুঁকির তালিকায়।

ইউনেস্কো বলেছে, এই নিদর্শনগুলো টিকিয়ে রাখতে তেমন উদ্যোগ নেওয়া হয়নি এতদিন। স্থানগুলোতে সরাসরি হামলা চালানো হচ্ছে। ফলে ধ্বংস হচ্ছে।

তবে রাশিয়া জাতিসংঘকে আশ্বস্ত করে বলেছে, রুশ সশস্ত্র বাহিনী এসব ক্ষয়ক্ষতি প্রতিরোধে ‘প্রয়োজনীয় সতর্কতা’ অবলম্বন করেছে। ইউনেস্কো আরও বলেছে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো এসব বিষয়ে খুবই আন্তরিক ও দায়িত্ববান। ঐতিহাসিক নিদর্শন টিকিয়ে রাখতে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি।

জানুয়ারিতে ইউনেস্কো সর্বশেষ ঝুঁকির তালিকায় অন্তর্ভুক্ত করেছিল ইউক্রেনের বন্দর নগরী ওডেসাকে। বর্তমানে জাতিসংঘের এই সংস্থাটির ঝুঁকির তালিকায় অর্ধশতাধিক নিদর্শন রয়েছে। যার মধ্যে জেরুজালেমের ওল্ড সিটি, ভিয়েনার ঐতিহাসিক কেন্দ্র ও ইন্দোনেশিয়ান দ্বীপ সুমাত্রার গ্রীষ্মমণ্ডলীয় রেইনফরেস্ট রয়েছে।