আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় পাঠাবে না যুক্তরাজ্য: সুপ্রিম কোর্ট

আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় পাঠাবে না যুক্তরাজ্য। আফ্রিকার এ দেশটি শরণার্থীদের জন্য নিরাপদ স্থান নয় উল্লেখ করে বুধবার এই রায় ঘোষণা করেছেন ব্রিটেনের সুপ্রিম কোর্ট। আদালতের এমন রায়ে বড় ধরনের ধাক্কা খেয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

রায়টি এমন এক সময় ঘোষণা করা হলো যখন ব্রিটে‌নের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সু‌য়েলা ব্রেভারম‌্যা‌নকে বহিষ্কার করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীন সুয়েলার এ প্রচেষ্টা বিতর্কের জন্ম দেয়।

সুপ্রিম কোর্টের ওই রায়ে বলা হয়, রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীদের নির্বাসন করার সিদ্বান্তটি বেআইনি।

মামলার শুনানি করা পাঁচ বিচারপতির একজন রবার্ট রিড। রা‌য়ে তিনি বলেন, ‘আপিল আদালতের আগের রায়‌কে সমর্থন করে সুপ্রিম কোর্ট। ওই রায়ের সঙ্গে আমরা একমত।’

রিড আরও ব‌লে‌ন, ‘আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় পাঠা‌নো অনিরাপদ। এমনটি করলে তারা সহিংসতার মুখে পড়তে পারে। যা যুক্তরাজ্য ও আন্তর্জাতিক উভয় আইনের লঙ্ঘন।’

আশ্রয়প্রার্থীদের নিয়ে সরকারের পরিকল্পনা আদাল‌তে বেআইনি ঘোষিত  হওয়ার পর প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, সরকার রুয়ান্ডার সঙ্গে একটি নতুন চুক্তির জন্য কাজ করছে। প্রয়োজনে তিনি আইন পরিবর্তন করতে প্রস্তুত।

যুক্তরাজ্যের বি‌শ্লেষকরা মনে করছেন, রায়টি দেশটির রক্ষণশীল সরকারের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে।

এ বিষয়ে লন্ডনের লেক্সপার্ট সলিসিটর্স এলএলপি’র ম্যানেজিং পার্টনার ব্যারিস্টার শুভাগত দে জানিয়েছেন, এ রায় সমকা‌লীন ব্রিটে‌নের স্বাধীন ও মান‌বিক বিচার ব‌্যবস্থার একটি উজ্জ্বল দৃষ্টান্ত।