বৈঠক বাতিল করলেন সুনাক, দুঃখ প্রকাশ গ্রিক প্রধানমন্ত্রীর

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিসের সঙ্গে বৈঠক বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এর জের ধরেই শুরু হয়েছে কূটনৈতিক দ্বন্দ্ব। পার্থেনন মার্বেল নিয়ে আলোচনা এড়াতে ব্রিটিশ প্রধানমন্ত্রী এমন সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ করছেন গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিসে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। 

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে লন্ডনে বৈঠকে বসার কথা ছিল দুদেশের নেতার। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে বৈঠক বাতিল করেন সুনাক।

গ্রিসের প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করে জানিয়েছেন, শেষ মুহূর্তে এসে বৈঠক বাতিল করা হয়েছে। আমি পার্থেনন ইস্যুতে আলোচনা করতে চাচ্ছিলাম। তিনি আরও বলেন, যাদের নিজেদের ওপর ভরসা আছে তারা কখনো যুক্তির মুখোমুখি হতে ভয় পায় না।

এদিকে বৈঠক বাতিলের পর মিৎসোতাকিসেকে ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী অলিভার ডাউডেনের  সঙ্গে দেখা করার প্রস্তাব দেয় যুক্তরাজ্য। তবে তা প্রত্যাখান করেছেন গ্রিস প্রধানমন্ত্রী।

আড়াই বছরের পুরানো গ্রিক ভাস্কর্য যা ব্রিটিশ মিউজিয়ামে রয়েছে সেটি ফিরিয়ে নিতে চায় এথেন্স। গ্রিস দাবি করে যে ১৯ শতকের গোড়ার দিকে ব্রিটিশ কূটনীতিক লর্ড এলগিন পার্থেনন মন্দির থেকে মার্বেলগুলো যুক্তরাজ্যে নিয়ে আসেন।

এদিকে পার্থেনন মার্বেল দিতে বরাবরই অস্বীকৃতি জানিয়ে আসছে ব্রিটিশ প্রধানমন্ত্রী। গত মার্চে তিনি বলেন, যুক্তরাজ্য এই ইস্যুতে তার আইন পরিবর্তন করবে না। এথেন্স সম্প্রতি একটি চুক্তির জন্য চাপ দিচ্ছে যার মাধ্যমে কিছু ঋণ ব্যবস্থার মাধ্যমে ভাস্কর্যগুলি ফিরিয়ে দেবে যুক্তরাজ্য।