অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে আবারও ঘূর্ণিঝড়ের সতর্কতা

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে আরও একটি ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো ঘূর্ণি ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে বাসিন্দারা। চলমান ভারী বৃষ্টির মধ্যেই বন্যা কবলিত অঞ্চলগুলো থেকে আরও মানুষকে সরিয়ে নেওয়া নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার (২০ জানুয়ারি) অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম এএপি’র বরাত দিয়ে এই খবর জানিয়েছে বর্ডার মেইল।

কোরাল সাগরে নিম্মচাপটি রবিবারের শেষ নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া ব্যুরোর ডিন নাররামোর শনিবার এএপিকে জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি সঠিকভাবে গঠিত না হওয়া পর্যন্ত এর আনুষ্ঠানিকভাবে নামকরণ করা হবে না।

তিনি বলেছিলেন, আগামী সপ্তাহের মাঝামাঝি এটি কুইন্সল্যান্ড উপকূলের দিকে অগ্রসর হতে পারে। তবে ‘এটি কতটা শক্তিশালী হবে এবং কত সময় স্থলভাগে পৌঁছাবে তা এখনই বলা যাচ্ছে।

অস্ট্রেলিয়ার ডগলাসের কাছে হোয়ানবিল উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ১৫৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

নাররামোর বলেছেন, ‘উত্তর অঞ্চলের কাছে কিম্বারলি জুড়ে এবং কুইন্সল্যান্ডের উপদ্বীপের বেশিরভাগ অংশ জুড়ে ব্যাপক বন্যার আশঙ্কা রয়েছে।’

অঞ্চলটির প্রধান পরিবহন এবং মালবাহী রুট স্টুয়ার্ট হাইওয়ে। টেন্যান্ট ক্রিক এবং ডেভিল মার্বেলস টার্ন-অফের মধ্যকার দুটি স্থানে হাইওয়েটি বন্ধ রয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় আরও ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া ব্যুরো জানিয়েছে, তীব্র বৃষ্টিপাতের ফলে টেন্যান্ট ক্রিক ও সুদূর পূর্ব গ্রেগরিসহ বার্কলি জেলার পশ্চিম এবং উত্তর অংশে বজ্রঝড়ের সঙ্গে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। উত্তরাঞ্চলে ভিক্টোরিয়া নদী তীরবর্তী এলাকায় সাধারণ বন্যা সতর্কতা জারি রয়েছে। এর আগে, সেখান থেকে প্রায় ১০০ জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।