তুরস্কে গির্জায় হামলায় জড়িত সন্দেহে আটক ২৫

ইস্তাম্বুলের একটি গির্জায় এক ব্যক্তিকে গুলি করার ঘটনায় ২৫ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে তুরস্কের পুলিশ। শুক্রবার (২ ফেব্রুয়ারি) তুরস্কের আইনমন্ত্রী ইলমাজ টুঙ্ক সামাজিক যোগাযোগমাধ্যমে এ কথা জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইলমাজ টুঙ্ক জানিয়েছেন, তাদেরকে এরই মধ্যে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। এদের মধ্যে দুজন সন্দেহভাজন বন্দুকধারী। তারা আগেই পুলিশের হাতে ধরা পড়ে। এরা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যুক্ত বলে মনে করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, এই ২৫ জন একটি অবৈধ সংগঠনের সদস্য। তাদের বিরুদ্ধে ইচ্ছাকৃত হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। তবে এদের মধ্যে ৯ জনকে জামিন দেওয়া হয়েছে।

এর আগে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানান, ঘটনার প্রধান দুই সন্দেহভাজন বিদেশি নাগরিক, একজন তাজিকিস্তানের ও অপরজন রাশিয়ার।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করেছে আইএস। তারা জানিয়েছে, ইহুদি আর খ্রিষ্টান ধর্মাবলম্বীরাই তাদের লক্ষ্য ছিল।

গত রবিবার ভোরে ইস্তাম্বুলের সারিয়ার জেলায় ইতালিয়ানসান্তা মারিয়া ক্যাথলিক চার্চে হামলার এ ঘটনা ঘটে। হামলাকারীরা এক তুর্কি নাগরিককে লক্ষ্য করে গুলি ছুঁড়লে ঘটনাস্থলেই নিহত হন তিনি। 

গির্জার ভেতরের সিসিটিভি ফুটেজ যাচাই করেছে রয়টার্স। বার্তা সংস্থাটি জানিয়েছে, মুখোশধারী হামলাকারীরা গির্জার ভেতরে প্রবেশ করে ও গুলি চালায়।

তুরস্কজুড়েই তৎপর আইএস জঙ্গি গোষ্ঠী। এর আগে ২০১৭ সালের ১ জানুয়ারি ইস্তাম্বুলের এক নাইটক্লাবে তাদের আক্রমণে ৩৯ জন নিহত হন।

আইএসের সঙ্গে জড়িত সন্দেহ ২০২৩ সালের জুন পর্যন্ত অন্তত ২ হাজার ৮৬ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন তুর্কি মন্ত্রী।