যুক্তরাষ্ট্রের মিনেসোটায় গোলাগুলিতে দুই পুলিশসহ নিহত ৪

যুক্তরাষ্ট্রের মিনেসোটার মিনিয়াপলিসের একটি বাড়িতে গোলাগুলির ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ ৪ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে তৃতীয় ব্যক্তি একজন দমকলকর্মী ও অপরজন সন্দেহভাজন হামলাকারী। রবিবার (১৮ ফেব্রুয়ারি) একটি জরুরী কলে সাড়া দিয়ে ওই বাড়িটিতে গিয়েছিলেন কর্মকর্তারা। এসময় বাড়িটির ভেতরে থাকা ওই ব্যক্তির সঙ্গে পুলিশের গুলি বিনিময় হয়। সোমবার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ এই খবর জানিয়েছে।

বাড়িটির ভেতরে সাত শিশুসহ একটি পরিবারকে আটক করে রেখেছিল সশস্ত্র এক ব্যক্তি। ওইসব শিশুদের বয়স ছিল ২ থেকে ১৫ বছর। বাড়িটিতে একাধিক বন্দুক এবং প্রচুর পরিমাণে গোলাবারুদও মজুদ করেছিল সে।

একটি জরুরী কল পেয়ে মিনেসোটার বার্নসভিলের দোতলা বাড়িটিতে সাহায্যের জন্য এগিয়ে যান পুলিশ কর্মকর্তারা। তখন বাড়িটির ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে প্রথমে ওই ব্যক্তি গুলি চালায়। পরে পাল্টা গুলি করে পুলিশ কর্মকর্তারা। তখন এই হতাহতের ঘটনা ঘটে। এসময় সন্দেহভাজন ওই সশস্ত্র ব্যক্তিও নিহত হয়।

মিনেসোটা ব্যুরো অব ক্রিমিনাল অ্যাপ্রিহেনশন সুপার ইনটেনডেন্ট ড্রিউ ইভান্স বলেছেন, গুলি বিনিময়েল ঘটনা ঘটেছে। দিনটিকে ‘ভয়ানক’ হিসেবে বর্ণনা করে তিনি বলেছেন, ঘটনাটির বিশদ বিবরণ সংগ্রহ করা হচ্ছে।

প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তিনি জানিয়েছেন, নিহত ওই দমকলকর্মী একজন প্যারামেডিক হিসেবে কাজ করতেন। ঘটনাস্থলে এক আহত অফিসারকে জরুরী চিকিৎসা সহায়তা দেওয়ার সময় গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি।

সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে বেশ কয়েকটি বন্দুক এবং প্রচুর পরিমাণে গোলাবারুদ ছিল। ওই ব্যক্তি বাড়িটির উপর ও নিচতলাসহ একাধিক অবস্থান থেকে পুলিশ অফিসারদের লক্ষ্য করে গুলি করেছিল। এসময় অন্তত এক কর্মকর্তা বাড়ির ভেতরেই গুলিবিদ্ধ হন।

তিনি বলেন, ‘গুলি বিনিময়ের ঘটনা নিয়ে আমরা এখনও সঠিকভাবে কিছু বলতে পারছি না। তবে এটা নিশ্চিত বেশ কয়েকজন অফিসার অবশ্যই পাল্টা গুলি করেছে।’

ইভান্স আরও বলেন, সোমবার সকাল ৮টার দিকে সন্দেহভাজন ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। আটককৃতরা অক্ষত আছেন এবং তাদেরকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।