রুশ হামলায় পূর্বাঞ্চলীয় গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেন

পূর্বাঞ্চলীয় একটি গ্রাম থেকে পিছু হটার কথা নিশ্চিত করেছে ইউক্রেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) ইউক্রেনীয় সেনাবাহিনী বলেছে, লাস্তোচকাইন গ্রাম থেকে তাদের সেনারা পিছু হটেছে। যা পশ্চিম দিকে অগ্রসর হতে থাকা রুশ বাহিনীকে ঠেকাতে সহযোগিতা করবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সম্প্রতি রাশিয়ার দখল করা আভদিভকা শহর থেকে প্রায় দুই কিলোমিটার পশ্চিম দিকে লাস্তোচকাইন গ্রামটি অবস্থিত। 

ইউক্রেনীয় সেনাবাহিনীর মুখপাত্র দিমিত্রো লিখোভি টেলিভিশনে প্রচারিত বক্তব্যে বলেছেন, প্রতিরক্ষা জোরদার এবং পশ্চিম দিকে শত্রুর অগ্রসর হওয়া ঠেকাতে লাস্তোচকাইন গ্রাম থেকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ইউনিটগুলো প্রত্যাহার করা হয়েছে।

রবিবার ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধ তৃতীয় বছরে গড়ানোর ফলে ইউক্রেনের জয় নির্ভর করছে পশ্চিমা মিত্রদের ঐক্যবদ্ধ থাকার ওপর।

যুদ্ধের প্রথম বছর রুশ বাহিনীকে কিছু অঞ্চলে পিছু হটতে বাধ্য করে সাফল্য পেয়েছিল ইউক্রেনীয় সেনাবাহিনী। কিন্তু গত বছর তাদের পাল্টা আক্রমণে প্রত্যাশিত সাফল্য আসেনি। সম্প্রতি পূর্বাঞ্চলীয় রণক্ষেত্রে পিছু হটছে তারা। এজন্য অস্ত্র ও গোলাবারুদের ঘাটতিকে দায়ী করছে দেশটি।

ইউক্রেনীয় সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, লাস্তোচকাইন থেকে কয়েক কিলোমিটার পশ্চিমে নতুন প্রতিরক্ষা রেখা গড়ে তোলা হবে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্রামটি দখলের দাবি করেছে। সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, আভদিভকা থেকে প্রায় পাঁচ কিলোমিটার উত্তর-পশ্চিমে লাস্তোচকাইন গ্রামটি দখল করেছে রুশ সেনারা।

এর আগে রবিবার রাশিয়া দাবি করেছিল, তাদের সেনারা আভদিভকা ও ডনেস্কের কাছে আরও সুবিধাজনক অবস্থান নিয়েছে।