মোসাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে তুরস্কে আটক ৭

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে সাত ব্যক্তিকে আটক করেছে তুরস্কের পুলিশ। মঙ্গলবার (৫ মার্চ) তুরস্কের গোয়েন্দা সংস্থা এই তথ্য জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

আটক ব্যক্তিদের মধ্যে একজন বেসরকারি গোয়েন্দা রয়েছেন। তিনি একজন সাবেক সরকারি কর্মী। তুরস্কে থাকা মধ্যপ্রাচ্যের বিভিন্ন কোম্পানি ও ব্যক্তিবর্গের তথ্য সংগ্রহের জন্য তাদের সন্দেহ করা হচ্ছে। এই কাজের জন্য তারা ট্র্যাকিং যন্ত্র ও নজরদারি চালিয়েছে বলে তুরস্কের এমআইটি গোয়েন্দা সংস্থা দাবি করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অভিযানের প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, পুলিশ সদস্যরা ইস্তাম্বুলে বিভিন্ন বাড়িতে তল্লাশি চালাচ্ছে এবং আগ্নেয়াস্ত্র, ব্যাগভর্তি ওষুধ ও ইলেক্ট্রনিক যন্ত্র জব্দ করছে।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, আমাদের দেশের সীমান্তের ভেতরে গুপ্তচরবৃত্তির কর্মকাণ্ড পরিচালনা মেনে নেবো না। আমরা এক এক করে তাদের আটক করবো এবং বিচারের আওতায় আনবো।

এই বিষয়ে ইসরায়েলের তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

এমআইটি বলেছে, বেসরকারি তুর্কি গোয়েন্দাকে সাইবেরিয়ার রাজধানী বেলগ্রেদে প্রশিক্ষণ দিয়েছে মোসাদ এবং ক্রিপ্টোকারেন্সিতে অর্থ গ্রহণ করেছেন, যা তার সরকারের কাছে দায়ের করা নথিতে উল্লেখ করা হয়নি।

এর আগে জানুয়ারিতে মোসাদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে তুরস্কের একটি আদালত ১৫ ব্যক্তিকে গ্রেফতার ও অপর আট জনকে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। ফেব্রুয়ারিতে মোসাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে সাত সন্দেহভাজনকে আটক করেছিল তুরস্ক।