মার্চেই শেষ নির্বাচন, ইঙ্গিত দিলেন এরদোয়ান

মার্চেই হতে পারে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের শেষ নির্বাচন। শুক্রবার (৮ মার্চ) এমন ইঙ্গিত দিয়েছেন তিনি। ৩১ মার্চ দেশটিতে স্থানীয় নির্বাচন হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এরদোয়ান বলেন, এটিই আমার শেষ নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমে আমার উত্তরাধিকার ঠিক করা হবে।

বার্তা সংস্থাটি বলেছে, আধুনিক তুরস্কে সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ হলেনে এরদোয়ান। প্রায় দুই দশক ধরে দেশটির নেতৃত্বে রয়েছেন তিনি। ২০০২ সাল থেকে এক ডজনেরও বেশি নির্বাচনে জিতেছেন এরদোয়ান।

২০০৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিন মেয়াদে তুরস্কের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এরদোয়ান। ২০১৪ সালেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র ছিলেন। ২০১৬ সালের এক ‘ব্যর্থ গণঅভ্যুত্থানের’ পর ২০১৭ সালে এক গণভোটে সামান্য ব্যবধানে জয়লাভ করেন এরদোয়ান। এতে তিনি দেশটিকে সংসদীয় ব্যবস্থা থেকে প্রেসিডেন্ট শাসিত ব্যবস্থার দিকে নিয়ে যাওয়ার পক্ষে জনরায় পান।

ওই বছর জুনের নির্বাচনে জয়ে পেয়ে আবারও প্রেসিডেন্ট হন তিনি। দেশের নির্বাহী ক্ষমতা ন্যস্ত হয় তার হাতে। সর্বশেষ ২০২৩ সালের মে মাসে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে পুনরায় পাঁচ বছরের মেয়াদে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান।