যান্ত্রিক ত্রুটিতে পড়া সেই উড়োজাহাজের ব্ল্যাক বক্স জব্দ করলো নিউ জিল্যান্ড

এলএটিএএম এয়ারলাইন্স এর ককপিট ভয়েস রেকর্ডার এবং ফ্লাইট ডেটা রেকর্ডার বাজেয়াপ্ত করা হয়েছে। মঙ্গলবার (১২ মার্চ) নিউ জিল্যান্ডের ট্রান্সপোর্ট এক্সিডেন্ট ইনভেস্টিগেসন কমিশন  (টিএআইসি)এই তথ্য জানিয়েছে। সোমবার ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির কারণে নিউ জিল্যান্ডের একটি প্রচন্ড ঝাঁকুনীর ঘটনায় ৫০  জনের বেশি আরোহী আহত  হন। এ বিষয়ে মুখ খোলেছেন বিমানের যাত্রীরা। এরপরই বিমানটিতে ঠিক কী ঘটেছিল তা জানতে ফ্লাইটটির ব্ল্যাক বক্স জব্দ করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

সোমবার সিডনি-অকল্যান্ড ফ্লাইটের সময় থাকা এয়ারলাইন এবং যাত্রীরা বলেছেন, ২৬৩ জন যাত্রী এবং ৯ জন ক্রু নিয়ে এলএ ৮০০ ফ্লাইটের বিমানটি হঠাৎ মাঝ আকাশে নেমে যায়।

মঙ্গলবার ওই ফ্লাইটে থাকা এক যাত্রী ব্রায়ান অ্যাডাম জোকাট। তিনি যুক্তরাজ্যে বসবাসকারী এক কানাডিয়ান নাগরিক। তিনি বলেছেন, ‘আমার প্রতিবেশি যাত্রী যিনি আমার থেকে দুই ওভারের সিটের দূরত্বে ছিলেন, আমাদের মধ্যে একটি ফাঁকা জায়গা ছিল, আমি জেগে উঠার সঙ্গে সঙ্গে দেখি সে সিলিংয়ে আটকে আছে। আমার মনে হলো আমি স্বপ্ন দেখছি।’

ঘটনার পর জোকাটের তোলা ছবিগুলোতে বিমানের ছাদের ক্ষয়ক্ষতি হওয়ার চিত্র দেখা গেছে। তিনি বলেছিলেন, সহযাত্রীরা সেখানে আঘাত করেছিল।

নিউ জিল্যান্ড দুর্ঘটনা তদন্তকারী বলেছেন, ফ্লাইটের তদন্ত শুরু করার বিষয়টি চিলির কর্তৃপক্ষ নিশ্চিত করেছে এটি তাদের অনুসন্ধানে সহায়তা করছে।

টিএআইসি এর এক মুখপাত্র বলেছেন, ঘটনাটি আন্তর্জাতিক আকাশসীমায় ঘটার কারণে চিলির দুর্ঘটনা তদন্ত কর্তৃপক্ষ ডাইরেসিয়ন জেনারেল ডি অ্যারোনটিকা সিভিল (ডিজিএসি) এটি তদন্তের দায়িত্ব পেয়েছে।

এলএটিএএম চিলিতে অবস্থিত এবং ফ্লাইটটি অকল্যান্ডে থামার পরে সান্তিয়াগোতে উড়ে যাওয়ার কথা ছিল।