প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দিনে রাশিয়ায় ইউক্রেনের হামলা

প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দিনে রাশিয়ার পশ্চিমাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইউক্রেনীয় বাহিনী। শনিবার (১৬ মার্চ) এই হামলায় দুই জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন বেলগোরোড অঞ্চলের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ জানিয়েছেন , ইউক্রেনীয় হামলায় নিহতদের মধ্যে একজন পুরুষ ও আরেকজন নারী। তিনি আরও বলেন, এই অঞ্চলের আন্তঃসীমান্তে ইউক্রেনের আক্রমণ দৈনন্দিন বিষয় হয়ে উঠেছে।

ইউক্রেনের সীমান্তের কাছে মস্কোর দক্ষিণ-পূর্বে সামারা অঞ্চলের গভর্নর দিমিত্রি আজারভ বলেন, ইউক্রেনীয় ড্রোন হামলায় সিজরান শোধনাগারে আগুন লেগেছে। কিন্তু দ্বিতীয় শোধনাগারে হামলা প্রতিহত করেছে রুশ বাহিনী।

এই সপ্তাহে রুশ শোধনাগারগুলোতে বারবার হামলা করছে ইউক্রেন। এর মধ্যে শুক্রবার ভোরে রাশিয়ার কালুগা অঞ্চলে একটি ছোট তেল শোধনাগারে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।

ইউক্রেনীয় সেনাবাহিনীর ধারাবাহিক হামলায় কিয়েভের বিরুদ্ধে অভিযোগ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, নির্বাচনি কার্যক্রম বিঘ্নিত করার জন্য এ হামলা করছে তারা।

ইউক্রেনের হামলার জবাবে শুক্রবার ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর শহর ওডেসার একটি আবাসিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। গত কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ওই হামলা কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৭০ জন।

এদিকে, শুক্রবার রাশিয়ায়  প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সকাল ৮ টায় পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপে ভোটগ্রহণের মধ্য দিয়ে নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

তিন দিনব্যাপী এই ভোটগ্রহণ শেষ হবে ১৭ মার্চ রবিবার রাত আটটায়। ইউক্রেনে রাশিয়ার দখলকৃত অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হচ্ছে।